Gurugram

মনু মানেসরদের মুক্তি চেয়ে বিক্ষোভ গুরুগ্রামে

এ বারে একাধিক উগ্র হিন্দুত্ববাদী সংগঠন আসরে নেমে দাবি করল, মনুর পাশাপাশি আরও যে সব স্বঘোষিত গোরক্ষককে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে, তাদের সবাইকেই মুক্তি দিতে হবে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০২৩ ০৯:৫২
Share:

মনু মানেসরকে গ্রেফতারের বিরুদ্ধে পথে নেমেছে একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। ছবি: সংগৃহীত।

আট মাস আগে দুই মুসলিম যুবককে খুনের ঘটনায় অন্যতম অভিযুক্ত বজরং দল কর্মী মোহিত যাদব ওরফে মনু মানেসরকে গ্রেফতারের বিরুদ্ধে পথে নামল একাধিক হিন্দুত্ববাদী সংগঠন। স্বঘোষিত গোরক্ষক মনুর বিরুদ্ধে খুন-সহ একাধিক গুরুতর অপরাধের মামলা থাকলেও হরিয়ানার বিজেপি সরকার দীর্ঘ দিন ধরে তাকে আড়াল করে রেখেছিল বলে অভিযোগ। এ বারে একাধিক উগ্র হিন্দুত্ববাদী সংগঠন আসরে নেমে দাবি করল, মনুর পাশাপাশি আরও যে সব স্বঘোষিত গোরক্ষককে খুনের অভিযোগে গ্রেফতার করা হয়েছে, তাদের সবাইকেই মুক্তি দিতে হবে। প্রসঙ্গত ধৃত সকলের বিরুদ্ধেই, খুন, খুনের চেষ্টা, অস্ত্র নিয়ে ভয় দেখানো-সহ একাধিক গুরুতর অপরাধের অভিযোগ রয়েছে। এ বারে তাদেরই মুক্তি চেয়ে পথে নামল বিজেপির ঘনিষ্ঠ সংগঠনগুলি।

Advertisement

গত ফেব্রুয়ারিতে রাজস্থানের দুই যুবক, নাসির ও জুনেইদকে গরু চুরির অভিযোগ এনে পুড়িয়ে খুন করার অভিযোগ ওঠার পরেও বিজেপি-ঘনিষ্ঠ মনুকে গ্রেফতার করেনি হরিয়ানার পুলিশ। বরং রাজস্থান পুলিশ তার খোঁজে তল্লাশি চালাতে গেলে হরিয়ানার তরফে নানা ভাবে বাধা দেওয়ার অভিযোগ উঠেছিল সে সময়। পরে গত মাসে সামাজিক মাধ্যমে প্রচোরনামূলক পোস্ট করার অভিযোগে মনুকে গ্রেফতার করে হরিয়ানা পুলিশ। তার পরেই নাসির-জুনেইদ খুনের মামলায় তাকে হেফাজতে নেয় রাজস্থান পুলিশ।

এ হেন মনু এবং তার সঙ্গেই গ্রেফতার হওয়া গ্যাংস্টার মনু রানা, দিল্লির কুখ্যাত গ্যাংস্টার তথা একাধিক খুনের ঘটনায় অভিযুক্ত গোগী, মনুর ঘনিষ্ঠ এবং সাইনি হত্যাকাণ্ডে গ্রেফতার রিঙ্কু সাইনিদের মুক্তি চেয়ে শুক্রবার গুরগাঁওয়ের মিনি সচিবালয়ের বাইরে বিক্ষোভ দেখায় একাধিক উগ্র হিন্দুত্ববাদী সংগঠনের সদস্যরা। সেখানে ধৃত অপরাধীদের মুক্তির দাবিতে স্লোগান দেওয়ার পাশাপাশি ঘৃণাভাষণ দেওয়ার অভিযোগ উঠেছে একাধিক বক্তার বিরুদ্ধে। খুনের অভিযোগে ধৃতদের মুক্তি চেয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর উদ্দেশে আবেদনও জানানো হয়। একই সঙ্গে গত মাসে নূহ-র হিংসায় জড়িতদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করায় নূহ-র পুলিশ সুপারের অপসারণ এবং স্থানীয় বিধায়ক মম্মন খানের গ্রেফতারি চেয়ে বক্তৃতা দেয় একাধিক হিন্দুত্ববাদী নেতা। প্রকাশ্য সভায় উস্কানিমূলক ঘৃণাভাষণ দেওয়া এবং খুনের অভিযোগে ধৃতদের মুক্তির দাবি জানানোর পরেও সভার উদ্যোক্তা এবং বক্তাদের বিরুদ্ধে অবশ্য কোনও ব্যবস্থাই নেয়নি বিজেপি-শাসিত হরিয়ানার পুলিশ।

Advertisement

হরিয়ানার বিরোধী কংগ্রেস নেতাদের বক্তব্য, জোড়া খুনের অভিযোগে গ্রেফতার মনুর বিরুদ্ধে আগেও একাধিক গুরুতর অপরাধের অভিযোগ ছিল। কিন্তু তাকে বরাবরই আড়াল করেছে হরিয়ানার বিজেপি সরকার। তার একমাত্র কারণ, সে বিজেপির একাধিক শীর্ষ নেতার ঘনিষ্ঠ। তা ছাড়া জোড়া খুনের মামলায় গ্রেফতার দুই কুখ্যাত গ্যাংস্টার দীর্ঘ দিন পালিয়ে বেড়ালেও অবশেষে পুলিশের হাতে ধরা পড়েছে। আর এ সবেই আতঙ্কে গেরুয়া শিবির। সে কারণে খুনের অভিযোগে ধৃতদের মুক্তির দাবি তুলে সমাবেশ করতেও পিছু হটেনি তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন