দুইয়ের বেশি সন্তান! চাকরি নয় অসমে

দুইয়ের বেশি সন্তান থাকলে মিলবে না সরকারি চাকরি— খসড়া জনসংখ্যা নীতি ঘোষণা করে এমনই জানাল অসম সরকার। রবিবার রাজ্যের অর্থ, শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘‘খসড়া নীতিতে প্রস্তাব দেওয়া হয়েছে, সরকারি চাকরি পাওয়ার পর অবসর পর্যন্ত সংশ্লিষ্ট কর্মীকে ওই নিয়ম মেনে চলতে হবে।’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১০ এপ্রিল ২০১৭ ০৪:১৮
Share:

দুইয়ের বেশি সন্তান থাকলে মিলবে না সরকারি চাকরি— খসড়া জনসংখ্যা নীতি ঘোষণা করে এমনই জানাল অসম সরকার। রবিবার রাজ্যের অর্থ, শিক্ষা ও স্বাস্থ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেন, ‘‘খসড়া নীতিতে প্রস্তাব দেওয়া হয়েছে, সরকারি চাকরি পাওয়ার পর অবসর পর্যন্ত সংশ্লিষ্ট কর্মীকে ওই নিয়ম মেনে চলতে হবে।’’ মন্ত্রী জানিয়েছেন, অপ্রাপ্তবয়স্ত সন্তানের বিয়ে দিলেও সরকারি চাকরির সুযোগ হাতছাড়া হবে। সরকারি তরফে বাড়ি বা ট্রাক্টর বিতরণের মতো প্রকল্পের ক্ষেত্রেও ওই নীতি বহাল থাকবে। দু’টির বেশি সন্তান থাকলে পঞ্চায়েত, পুরনিগম, স্বশাসিত সংস্থার ভোটেও প্রার্থী হওয়া যাবে না। সাংবাদিক বৈঠকে হিমন্ত জানান, জুলাই মাস পর্যন্ত এ বিষয়ে সাধারণ মানুষের মতামত নেওয়া হবে। তার পর তা যাবে বিধানসভায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন