Puri

৯ মাস পর দরজা খুলল পুরীর মন্দিরের, তবে আপাতত শহরবাসীর জন্য

১ এবং ২ জানুয়ারি মন্দির বন্ধ থাকবে। ৩ জানুয়ারি থেকে সব দর্শনার্থীদের জন্য মন্দির খুলে দেওয়া হবে।

Advertisement

সংবাদ সংস্থা

ভুবনেশ্বর শেষ আপডেট: ২৬ ডিসেম্বর ২০২০ ১৩:১২
Share:

ফাইল চিত্র।

দীর্ঘ ৯ মাস পর শনিবার থেকে ভক্তদের জন্য খুলে যাচ্ছে পুরীর মন্দিরের দরজা। তবে আপাতত স্থানীয়দের জন্যই এই ব্যবস্থা করা হয়েছে। বাইরের কোনও পর্যটককে এখনও মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়নি। স্থানীয় প্রশাসন সূত্রে খবর, ৩১ ডিসেম্বর পর্যন্ত স্থানীয়দের প্রবেশ করতে দেওয়া হবে। ১ এবং ২ জানুয়ারি মন্দির বন্ধ থাকবে। ৩ জানুয়ারি থেকে সব দর্শনার্থীদের জন্য মন্দির খুলে দেওয়া হবে।

Advertisement

পুরী শহরের বাসিন্দাদের পরিচয় জানতে আটটি পুলিশ কিয়স্ক তৈরি করা হয়েছে। ডিআইজি(সেন্ট্রাল রেঞ্জ) আশিস সিংহ এবং পুরীর পুলিশ সুপার বিশাল সিংহ স্থানীয়দের মন্দির দর্শনের জন্য নিরাপত্তার সব বন্দোবস্ত করেছেন। পুলিশ সুপার বলেন, “মন্দিরে দর্শনার্থীদের সামলাতে ১৮ প্ল্যাটুন পুলিশ মোতায়েন করা হয়েছে। দর্শনার্থীদের কাছে আমার আবেদন, কোভিডবিধি মেনে মন্দির দর্শন করুন। এবং আমাদের এ কাজে সহযোগিতা করুন।”

পুলিশ সুপার জানিয়েছেন, ভক্তদের জন্য আলাদা আলাদা ব্যারিকেড করা থাকবে। লাইন দিয়ে মন্দিরে প্রবেশ করতে হবে। মার্কেট স্কোয়ার থেকে মন্দির পর্যন্ত এক কিলেমিটার রাস্তা ব্যারিকেড করা থাকবে। দর্শনার্থীদের পরিচয়পত্র হিসেবে আধার কার্ড এবং ভোটার কার্ড সঙ্গে রাখতে হবে। পুলিশ কিয়স্কে দর্শনার্থীদের ছবি তোলা হবে।

Advertisement

পুরী পুরসভার ৩২টি ওয়ার্ডের মধ্যে শনিবার সাতটি ওয়ার্ডের বাসিন্দাদের মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। তার মধ্যে ৬ এবং ৯ ওয়ার্ডের বাসিন্দাদের মন্দিরে প্রার্থনার জন্য সকাল সাড়ে ৭টা থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সময় দেওয়া হয়েছে। ১২ এবং ১৫ নম্বর ওয়ার্ডের জন্য সময় নির্ধারিত করা হয়েছে দুপুর ১২টা থেকে বিকেল ৪টে। এবং ২, ৩ এবং ১১ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের জন্য বিকেল সাড়ে ৪টে থেকে রাত ৯টা পর্যন্ত মন্দিরে ঢোকার অনুমতি দেওয়া হয়েছে বলে স্থানীয় প্রশাসন সূত্রে জানানো হয়েছে।

দর্শনার্থীদের পরিচয় ভাল ভাবে খতিয়ে দেখার পর মন্দিরে প্রবেশের অনুমতি দেওয়া হবে। প্রত্যেককে মাস্ক পরতে হবে। শুধু তাই নয়, দর্শনার্থীরা কোনও ফুল বা প্লাস্টিক এবং ভোগ মন্দিরের ভিতরে নিয়ে যেতে পারবেন না। কোনও মূর্তিও ছোঁয়া যাবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন