Qatar Death Penalty

আট প্রাক্তন নৌসেনার মৃত্যুদণ্ড রুখতে ভারতের আর্জিতে সাড়া কাতারের কোর্টের, শীঘ্রই শুনানি

আট জন প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্তা কাতারে মৃত্যুদণ্ডের সাজা পেয়েছেন। নিম্ন আদালত ওই সাজা শুনিয়েছে তাঁদের। তাঁদের বিরুদ্ধে ইজ়রায়েলের হয়ে চরবৃত্তির অভিযোগ রয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ নভেম্বর ২০২৩ ১৬:৩৭
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

চরবৃত্তির অভিযোগে নৌসেনার আট প্রাক্তন আধিকারিককে মৃত্যুদণ্ড দিয়েছে কাতারের একটি আদালত। মৃত্যুদণ্ডের বিরুদ্ধে আগেই উচ্চ আদালতে আবেদন জানিয়েছিল ভারত। এ বার কাতারের সেই আদালত ভারতের আবেদন গ্রহণ করল। কাতারের সরকারি প্রশাসন সূত্রে খবর, আবেদনটি খতিয়ে দেখে খুব শীঘ্রই পরবর্তী শুনানির দিন স্থির করবে আদালত।

Advertisement

আট জন প্রাক্তন ভারতীয় নৌসেনা কর্তা কাতারে মৃত্যুদণ্ডের সাজা পেয়েছেন। নিম্ন আদালত ওই সাজা শুনিয়েছে তাঁদের। তাঁদের বিরুদ্ধে ইজ়রায়েলের হয়ে চরবৃত্তির অভিযোগ রয়েছে। ২০২২ সালের অগস্ট মাসে আট জনকে গ্রেফতার করা হয়। তার পর থেকে কাতারের জেলেই বন্দি অভিযুক্ত ভারতীয়েরা। গত মাসে নিম্ন আদালত তাঁদের মৃত্যুদণ্ডের সাজা দিয়েছে।

বিদেশ মন্ত্রকের তরফে জানানো হয়, কাতারের আদালত যে রায় দিয়েছে, তা নিয়ে ভারতের আইনি দলের সঙ্গে আলোচনা করা হয়েছে। সব আইনগত দিক বিবেচনা করে মন্ত্রকের তরফে সাজার রায় পুনর্বিবেচনা করার আর্জি জানিয়ে প্রস্তাব পাঠানো হয়। কাতারের পাশাপাশি সাজাপ্রাপ্তদের পরিবারের সঙ্গেও যোগাযোগ বজায় রাখে নয়াদিল্লি।

Advertisement

কাতারে মৃত্যুদণ্ডপ্রাপ্ত প্রাক্তন নৌসেনা কর্তারা হলেন, ক্যাপ্টেন নবতেজ সিংহ গিল, ক্যাপ্টেন বীরেন্দ্রকুমার বর্মা, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ঠ, কমান্ডার অমিত নাগপাল, কমান্ডার পূর্ণেন্দু তিওয়ারি, কমান্ডার সুগুণাকর পাকালা, কমান্ডার সঞ্জীব গুপ্তা এবং নাবিক রাজেশ। কাতারের সেনাবাহিনীকে প্রশিক্ষণ দেওয়ার কাজে নিযুক্ত বেসরকারি সংস্থায় কর্মরত ছিলেন নৌসেনার অবসরপ্রাপ্ত এই আট আধিকারিক। তাঁদের মৃত্যুদণ্ডের বিরুদ্ধে কাতারের উচ্চ আদালতে আবেদন জানানোর নিয়ম রয়েছে। সেই নিয়মেই আবেদন করেছে ভারত সরকার। কোনও আবেদন জানানো না হলে নিম্ন আদালতের রায়ই কার্যকর হত। কাতারের রাজার দরবারে সাজাপ্রাপ্তদের পরিবারের তরফেও আলাদা করে আবেদন জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন