National News

রাফাল বিমানপিছু ১৮৬ কোটি টাকা বেশি দাম দিয়েছে মোদী সরকার, অভিযোগ চিদম্বরমের

একটি সর্বভারতীয় দৈনিক ‘দ্য হিন্দু’-তে প্রকাশিত একটি খবরের প্রেক্ষিতে শুক্রবার এ কথা বলেছেন প্রবীণ কংগ্রেস নেতা, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জানুয়ারি ২০১৯ ১৮:৪৮
Share:

প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। -ফাইল ছবি।

প্রয়োজনের চেয়ে কম সংখ্যক রাফাল যুদ্ধবিমান কিনে তার অনেক বেশি দাম দিয়েছে মোদী সরকার। তাতে ফরাসি বিমান সংস্থা ‘দাসো’র হাতে বাড়তি কড়ি পৌঁছনোয় তাদের মুখে হাসি ফুটেছে। আর দেশের প্রতিরক্ষা বাজেটের একটি বড় অংশের অপচয় হয়েছে।

Advertisement

একটি সর্বভারতীয় দৈনিক ‘দ্য হিন্দু’-তে প্রকাশিত একটি খবরের প্রেক্ষিতে শুক্রবার এ কথা বলেছেন প্রবীণ কংগ্রেস নেতা, প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম। ওই দৈনিকটির খবর, ১২৬টির পরিবর্তে ৩৬টি রাফাল কিনে প্রতিটি যুদ্ধবিমানের জন্য ৪১ শতাংশ বেশি দাম দেওয়া হয়েছে।

চিদম্বরমের অভিযোগ, রাফাল কেনার জন্য দ্বিতীয় ইউপিএ সরকারের আমলে যে আলোচনা হয়েছিল, তাতে একটি রাফালের যা দাম পড়ত, তার তুলনায় বিমান-পিছু আড়াই কোটি ইউরো বেশি খরচ করেছে মোদী সরকার।

Advertisement

আরও পড়ুন- অর্ধেক দামে উন্নত রাফাল ফ্রান্সকে! খবর নিয়ে তরজা​

আরও পড়ুন- নির্মলা মন্তব্যে বৈষম্য! অবস্থানে অনড় রাহুল​

চিদম্বরমের কথায়, ‘‘ওই চুক্তিতে দেশের দু’টি বড় ক্ষতি হয়েছে। এক, বিমানবাহিনীর যা খুব দরকার ছিল, সেই ‘এয়ারফোর্স-৯০’ বিমান না কিনে দেশের মানুষের নিরাপত্তাকে অনিশ্চিত করে তোলা হয়েছে। দুই, দুই স্কোয়াড্রন রাফাল কেনার জন্য বিমান-পিছু বাড়তি আড়াই কোটি ইউরো খরচ করা হয়েছে। যা ২০১৬ সালের মুদ্রা বিনিময় হার অনুযায়ী ১৮৬ কোটি টাকা।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন