রাফাল বরাত মন্ত্রক দেয়নি: রিলায়্যান্স

ফরাসি সংস্থা ডসাল্টের তরফেই তাঁরা সরাসরি এই বরাত পেয়েছেন বলে আজ দাবি করেছেন রিলায়্যান্স ডিফেন্স লিমিটেডের সিইও রাজেশ ঢিংরা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৩ অগস্ট ২০১৮ ০৪:৩৭
Share:

রাফাল বিতর্কে কংগ্রেস-বিজেপি তরজার মধ্যেই নিজেদের অবস্থান স্পষ্ট করল অনিল অম্বানীর রিলায়্যান্স গোষ্ঠী। তাদের দাবি, বিমানের যন্ত্রাংশ নির্মাণের জন্য প্রতিরক্ষা মন্ত্রক থেকে কোনও বরাত পায়নি তারা। ফরাসি সংস্থা ডসাল্টের তরফেই তাঁরা সরাসরি এই বরাত পেয়েছেন বলে আজ দাবি করেছেন রিলায়্যান্স ডিফেন্স লিমিটেডের সিইও রাজেশ ঢিংরা।

Advertisement

ফ্রান্সের থেকে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার ব্যাপারে প্রাথমিক কথা হয়েছিল ইউপিএ আমলে। কিন্তু নরেন্দ্র মোদী ২০১৫-য় ফ্রান্সে গিয়ে যে চুক্তি করে এসেছেন, তাতে বিমানের দাম রাতারাতি আকাশছোঁয়া হয়ে গিয়েছে বলে অভিযোগ রাহুল গাঁধীর। কংগ্রেস সভাপতির দাবি, এর সবটাই বিশেষ একটি ব্যবসায়িক গোষ্ঠীকে সুবিধা করে দিতে। রাফাল চুক্তিতে দুর্নীতির অভিযোগ তুলে যুগ্ম সংসদীয় কমিটির তদন্ত দাবি করেছে কংগ্রেস। ঢিংরা যদিও এ দিন রাফাল চুক্তি থেকে ৩০ হাজার কোটি টাকা মুনাফার অভিযোগও উড়িয়ে দিয়েছেন। কিন্তু রিলায়্যান্সের তো এ ব্যাপারে কোনও অভিজ্ঞতাই নেই! রাষ্ট্রায়ত্ত বিমানপ্রস্তুতকারী সংস্থা হ্যাল-ই বা কেন এই যন্ত্রাংশ নির্মাণের বরাত পেল না, তা নিয়েও প্রশ্ন উঠেছে। উত্তর দিতে গিয়ে ঢিংরা জানান, চুক্তিপত্রে রফতানি সংক্রান্ত যে শর্ত রয়েছে, তা পূরণ করতে রিলায়্যান্সকেই বেছে নিয়েছে ডসাল্ট।

তবে যু্দ্ধবিমানের যন্ত্রাংশ তৈরির ক্ষেত্রে অনভিজ্ঞতার কথা মেনে নিয়েছে অম্বানীর সংস্থা। তাদের দাবি, হ্যাল ছাড়া ভারতের আর কোনও সংস্থারই এই অভিজ্ঞতা নেই। তা হলে এই বরাত মিলল কী ভাবে? ঢিংরার যুক্তি, ‘‘আমরা নতুন কিছুই তৈরি করছি না। চুক্তি মোতাবেক ৭০ শতাংশ প্রতিরক্ষা সরঞ্জাম আমদানি করা হবে। সবটাই ডসাল্ট রিলায়্যান্স এরোস্পেস লিমিটেড মারফত। যেখানে ডসাল্টের ৪৯ শতাংশ অংশীদারিত্ব রয়েছে।’’

Advertisement

এর আগে রিলায়্যান্সের সঙ্গে ‘সখ্য’-এর অভিযোগ মোদী নিজেই উড়িয়ে দিয়েছেন। তিনি জানান, প্রতিরক্ষা ক্ষেত্রে ভারতীয় সহযোগী বেছে নেয় বিদেশি সংস্থাই। এতে প্রতিরক্ষা মন্ত্রকের কোনও হাত নেই। আজ রিলায়্যান্সেরও দাবি, মানুষকে বিভ্রান্ত করতেই পরিকল্পনামাফিক এমন অভিযোগ তোলা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন