বামেদের সঙ্গে জোট নিয়ে প্রদেশের মন বুঝতে বৈঠক ডাকলেন রাহুল গাঁধী

বিধানসভা নির্বাচন নিয়ে আলোচনার জন্য পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতাদের বৈঠকে ডাকলেন রাহুল গাঁধী। বামেদের সঙ্গে জোটের বিষয়ে এই বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বলে কংগ্রেস সূত্রের খবর। ১ ফেব্রুয়ারি কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর বাসভবনেই বৈঠক ডাকা হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০১৬ ১৮:১০
Share:

বিধানসভা নির্বাচন নিয়ে আলোচনার জন্য পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের শীর্ষ নেতাদের বৈঠকে ডাকলেন রাহুল গাঁধী। বামেদের সঙ্গে জোটের বিষয়ে এই বৈঠকে সিদ্ধান্ত হতে পারে বলে কংগ্রেস সূত্রের খবর। ১ ফেব্রুয়ারি কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধীর বাসভবনেই বৈঠক ডাকা হয়েছে। সভাপতি অধীররঞ্জন চৌধুরী-সহ প্রদেশ কংগ্রেসের প্রায় সব শীর্ষ নেতাকেই আলোচনায় চান রাহুল।

Advertisement

পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের প্রায় সব শীর্ষ নেতাই এই মুহূর্তে কট্টর তৃণমূল বিরোধী অবস্থানে। বিধানসভা নির্বাচনে বামেদের হাত ধরার পক্ষেই সওয়াল করছেন প্রদেশ সভাপতি অধীর চৌধুরী-সহ অধিকাংশ নেতা। সিপিএমের তরফ থেকেও কংগ্রেসকে বার বার খোলাখুলি জোটের ডাক দেওয়া হচ্ছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত কংগ্রেস হাইকম্যান্ডই নেবে। জোটের পথে এগোতে হলে সিদ্ধান্ত এখনই নেওয়া প্রয়োজন। তাই ১২ তুঘলক লেনের বাড়িতে পশ্চিমবঙ্গের সব উল্লেখযোগ্য কংগ্রেস নেতাকে ডেকেছেন রাহুল।

বাম-কংগ্রেস জোট তৃণমূলের কাছে মোটেই কাম্য নয়। কংগ্রেস সভানেত্রীর সনিয়া গাঁধীর সঙ্গে মমতা বন্দ্যোপাধ্যায়ের ব্যক্তিগত সখ্য সুবিদিত হওয়ায়, রাজনৈতিক শিবিরের একাংশ মনে করছে শেষ পর্যন্ত তৃণমূল বিরোধী জোটে অংশ নেবে না কংগ্রেস। কিন্তু ২৪ আকবর রোড সূত্রের খবর, রাহুল গাঁধী অনেকটাই তৃণমূল বিরোধী অবস্থানে রয়েছেন। কংগ্রেসের সঙ্গে জোট গড়ে বাংলার ক্ষমতায় আসার পর থেকে যে ভাবে কংগ্রেসকেই ভাঙাতে শুরু করেছিল তৃণমূল, তা রাহুল মানতে পারেননি। কংগ্রেস-তৃণমূল বিচ্ছেদের পর বাংলার শাসক দল আরও বেপরোয়া ভাবে কংগ্রেস ভাঙানো শুরু করে। তৃণমূলকে যোগ্য জবাব দিতে রাহুল নাকি বামেদের হাত ধরতেই উৎসাহী। কিন্তু প্রদেশ কংগ্রেসে বামবিরোধী স্বরও রয়েছে। প্রাক্তন প্রদেশ কংগ্রেস সভাপতি তথা রাজ্যের প্রাক্তন মন্ত্রী মানসরঞ্জন ভুঁইয়া বার বার বামেদের সঙ্গে জোটের বিরোধিতায় প্রকাশ্যে মুখ খুলছেন। আর এক প্রাক্তন প্রদেশ সভাপতি প্রদীপ ভট্টাচার্য প্রকাশ্যে কিছু না বললেও বামেদের সঙ্গে জোটের প্রশ্নে তিনি অধীরের পক্ষেই বলে খবর। আবদুল মান্নান, ওমপ্রকাশ মিশ্রের মতো নেতারাও খোলাখুলি সিপিএমের আহ্বানে সাড়া দেওয়ার দাবি তুলতে শুরু করেছেন। তাঁদেরও বৈঠকে ডেকেছেন রাহুল। ১ ফেব্রুয়ারির বৈঠকে প্রদেশ কংগ্রেস নেতাদের মনোভাব স্পষ্ট বুঝে নিতে চান কংগ্রেস সহ-সভাপতি। বাংলার কংগ্রেস নেতৃত্ব ঠিক কী চাইছে, তা বুঝে নিয়েই নির্বাচনী রণকৌশল চূড়ান্ত করবে কংগ্রেস হাইকম্যান্ড।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন