Rahul Gandhi

আরএসএস-কে আর ‘সঙ্ঘ পরিবার’ বলব না, কেন এমন বললেন রাহুল গাঁধী

এর আগেই রাহুল অভিযোগ করেছিলেন, উত্তরপ্রদেশে কেরল থেকে আসা কিছু সন্ন্যাসিনীকে যে ভাবে হেনস্থা করা হয়েছে সেটা সম্পূর্ণ সঙ্ঘ পরিবারের চক্রান্ত।

Advertisement

সংবাদসংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ মার্চ ২০২১ ১৯:৫১
Share:

রাহুল গাঁধী। ফাইল চিত্র।

রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘ (আরএসএস)-কে আর ‘সঙ্ঘ পরিবার’ বলে ডাকবেন না, এমনটাই জানিয়েছেন কংগ্রেস নেতা রাহুল গাঁধী। কিন্তু কেন হঠাৎ এই সিদ্ধান্ত, তার কারণও জানিয়েছেন রাহুল। তাঁর মতে, একটি পরিবারের মধ্যে যে ভাবে মহিলা, বড়দের সম্মান করা হয় কিংবা প্রত্যেকের সঙ্গে প্রত্যেকের ভালবাসা থাকে তার ন্যূনতমও দেখা যায় না আরএসএস-এর মধ্যে।

এক দিন আগেই রাহুল অভিযোগ করেছিলেন, উত্তরপ্রদেশে কেরল থেকে আসা কিছু সন্ন্যাসিনীকে যে ভাবে হেনস্থা করা হয়েছে সেটা সম্পূর্ণ সঙ্ঘ পরিবারের চক্রান্ত। তারা এক ধর্মের মানুষকে অন্য ধর্মের মানুষের সঙ্গে সঙ্ঘাতে উস্কানি দিচ্ছে বলে অভিযোগ করেন কংগ্রেস নেতা।

Advertisement

বৃহস্পতিবার হিন্দিতে করা একটি টুইটে রাহুল জানান, তিনি আরএসএস-কে সঙ্ঘ পরিবার বলবেন না। টুইটে রাহুল লেখেন, ‘আমি মনে করি আরএসএস ও তার সঙ্গী সংগঠনকে কখনও সঙ্ঘ পরিবার বলে ডাকা উচিত নয়। কারণ পরিবারে মহিলাদের ও বড়দের সম্মান প্রদর্শন করা হয়। সবার প্রতি সবার একটা টান থাকে। কিন্তু আরএসএস-এ সে সব কিছুই দেখা যায় না। তাই আমি আর আরএসএস-কে সঙ্ঘ পরিবার বলে ডাকব না’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন