Bharat Jodo Nyay Yatra

ইস্তাহারের ভিত্তি রাহুলের ‘পাঁচ ন্যায়’

বিজেপি আগেই স্পষ্ট করেছে, রামমন্দিরের আবেগের পাশাপাশি মহিলা, তরুণ, কৃষক ও গরিব—বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাভোগীদের মাধ্যমে এই চারটি ভোটব্যাঙ্ক জয়ের চেষ্টা করবেন মোদী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৫ জানুয়ারি ২০২৪ ০৭:২১
Share:

রাহুল গান্ধী। —ফাইল চিত্র।

‘চার জাতি’ বনাম ‘পাঁচ ন্যায়’।

Advertisement

জাতগণনার দাবির মুখে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছিলেন, তাঁর কাছে চারটি বড় জাত হল, মহিলা, তরুণ, কৃষক ও গরিব।

আর ‘ভারত জোড়ো ন্যায় যাত্রা’য় রাহুল গান্ধী বলছেন, তাঁর এই যাত্রা পাঁচটি ন্যায়ের উপরে দাঁড়িয়ে— মহিলা, তরুণ, কৃষক, শ্রমিক ও ভাগিদারি বা জনসংখ্যা অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের ন্যায়ের দাবি।

Advertisement

বিজেপি আগেই স্পষ্ট করেছে, রামমন্দিরের আবেগের পাশাপাশি মহিলা, তরুণ, কৃষক ও গরিব—বিভিন্ন সরকারি প্রকল্পের সুবিধাভোগীদের মাধ্যমে এই চারটি ভোটব্যাঙ্ক জয়ের চেষ্টা করবেন মোদী। কংগ্রেস সূত্রের খবর, রাহুল যে ‘পাঁচ ন্যায়ে’র কথা বলেছেন, তাকে কেন্দ্র করেই কংগ্রেসের লোকসভা ভোটের প্রচার হবে। তার ভিত্তিতেই তৈরি হবে ইস্তাহার।

আজ কংগ্রেসের কানহাইয়া কুমার ব্যাখ্যা করেছেন, ভাগিদারি বা জনসংখ্যায় ভাগ অনুযায়ী ক্ষমতায় অংশগ্রহণের কথা বলে কংগ্রেস ওবিসি-দের জনসংখ্যা অনুযায়ী সংরক্ষণের দাবি তুলছে। জাতগণনার দাবি তোলা হলেও বিজেপি তা মানতে নারাজ। কংগ্রেস তরুণদের জন্য ন্যায়ের কথা বলছে। কারণ, আজ দেশে বেকারত্বের হার ৪৫ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। সরকারি চাকরিতে শূন্যপদ পূরণ করা হচ্ছে না। মহিলাদের নিরাপত্তার জন্য কংগ্রেস নারীর ন্যায়ের কথা বলছে। গত এক বছরে দেশে ১২ হাজার কৃষক আত্মহত্যা করেছেন। তাই কংগ্রেস কৃষকদের ন্যায়ের কথা বলছে। মোদী সরকার শ্রমিকদের জন্য ন্যূনতম বেতনের দাবি মানেনি। বরং শ্রম আইন সংস্কারের নামে শ্রমিক-বিরোধী নীতি নিয়েছে। তাই রাহুল শ্রমিকদের ন্যায়ের কথা বলেছেন।

রাজনৈতিক শিবিরের মতে, মোদী যে চারটি জাতির কথা বলছেন এবং রাহুল যে ‘পাঁচ ন্যায়ে’র কথা বলছেন, তার মধ্যে দু’জনের কথাতেই মহিলা, তরুণ, কৃষকেরা রয়েছেন। যার অর্থ, দুই শিবিরই মহিলা, তরুণ ও কৃষকদের ভোটব্যাঙ্ক দখলের জন্য ঝাঁপাবে। মোদী ২০১৪-তে তরুণদের ভোট পেয়েছিলেন। মহিলা ভোটব্যাঙ্ক জিততে তিনি মহিলা সংরক্ষণ বিল পাশ করিয়েছেন। কৃষকদের জন্যও পিএম-কিসান প্রকল্পে বাড়তি সুবিধা দেওয়া হতে পারে।

কংগ্রেস সূত্রের পাল্টা যুক্তি, মূল্যবৃদ্ধি ও বেকারত্বের জেরে মহিলা, তরুণ ভোটব্যাঙ্ক মোদী সরকারের উপরে ক্ষুব্ধ। তিন কৃষি আইন জোর করে চাপিয়ে দিতে গিয়ে মোদী আগেই কৃষকদের চটিয়ে রেখেছেন। রাহুল আলাদা করে গরিবের কথা না বলেও কৃষক, অনগ্রসরদের মধ্যেই গরিবদের কথা বলা রয়েছে। ‘ভাগিদারির ন্যায়’-এর কথা বলে রাহুল অনগ্রসর শ্রেণি বা ওবিসি-দের জনসংখ্যা অনুযায়ী সংরক্ষণের পক্ষেই সওয়াল করেছেন। সে জন্যই তিনি জাতগণনার দাবি তুলেছেন। তাই এখন মোদী সরকারকে নীতীশ কুমার-লালুপ্রসাদের রাজনৈতিক গুরু কর্পূরী ঠাকুরকে ভারতরত্ন দিতে হচ্ছে।

রাহুল বলেছেন, আগামী এক মাস তিনি কংগ্রেসের ‘পাঁচ ন্যায়’ সম্পর্কে কর্মসূচি দেশের সামনে তুলে ধরবেন। কংগ্রেস সূত্রের খবর, এ জন্য দলের কর্মীদের প্রস্তুত করতে আগামিকাল, বৃহস্পতিবার থেকে রাজ্যে রাজ্যে কর্মী সম্মেলন শুরু হচ্ছে। কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে নিজে রাজ্যে রাজ্যে কর্মী সম্মেলনে বক্তৃতা করবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন