Rahul Gandhi

এ বার কুলি অবতারে রাহুল, লাল জামা পরে দিল্লির রেলস্টেশনে মাথায় তুলে নিলেন মালপত্রও

কংগ্রেসের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখা হয়, “জননেতা রাহুল গান্ধী কুলিদের সঙ্গে দেখা করেছেন। সেখানে গিয়ে তিনি কুলি এবং মালবাহকদের কথা শোনেন। ভারত জোড়ো যাত্রা এখনও চলছে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ সেপ্টেম্বর ২০২৩ ১২:৪৭
Share:

রাহুল গান্ধী। ছবি: টুইটার।

এ বার কুলি অবতারে দেখা গেল কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে। বৃহস্পতিবার সকালে দিল্লির আনন্দ বিহার রেলস্টেশনে হঠাৎই কুলিদের লাল জামা পরে দেখা যায় ওয়েনাড়ের কংগ্রেস সাংসদকে। ভাইরাল হওয়া একটি ভিডিয়োয় তাঁকে মাথায় একটি নীল রঙের ব্যাগ তুলে নিতেও দেখা গেছে। যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। স্টেশন চত্বরে কুলিদের সুবিধা-অসুবিধা নিয়ে কথা বলেন রাহুল। তাঁদের পাশে থাকার আশ্বাস দেন।

Advertisement

পরে কংগ্রেসের এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে লেখা হয়, “জননেতা রাহুল দিল্লির আনন্দ বিহার স্টেশনে কুলিদের সঙ্গে দেখা করেছেন। সেখানে গিয়ে তিনি কুলি এবং মালবাহকদের কথা শোনেন। ভারত জোড়ো যাত্রা এখনও চলছে।”

মানুষের সঙ্গে কথা বলে কিংবা বিভিন্ন পেশার মানুষদের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করে জনসংযোগ করতে রাহুলকে আগেও দেখা গিয়েছে। জুন মাসে দিল্লির করোল বাগ এলাকার একটি গ্যারাজে মিস্ত্রিদের সঙ্গে বসে বাইক সারাতে দেখা গিয়েছিল তাঁকে। কংগ্রেসের টুইটার হ্যান্ডলে রাহুলের জনসংযোগ কর্মসূচির যে ছবিগুলি টুইট করা হয়েছে, তাতে হাতে স্ক্রু ড্রাইভার-সহ আনুষঙ্গিক যন্ত্রপাতি নিয়ে বসে থাকা রাহুলকে দেখে পুরোদস্তুর ‘মিস্ত্রি’ বলেই মনে হচ্ছিল। পরে রাহুল নিজেও ফেসবুকে তাঁর এই গ্যারাজ-সফরের ছবি পোস্ট করেন। এর আগেও একাধিক বার সাধারণ মানুষ, শ্রমিক কিংবা কৃষকের সঙ্গে কথা বলে জনসংযোগ করতে দেখা গিয়েছে রাহুলকে। তাঁর সাম্প্রতিক আমেরিকা সফরে রাহুল ওয়াশিংটন থেকে নিউ ইয়র্ক পর্যন্ত ট্রাকে সফর করেছিলেন। ভারতীয় বংশোদ্ভূত ট্রাকচালকেরা দৈনন্দিন কী কী সমস্যায় পড়েন, তা নিয়ে রাহুল কথা বলেন ওই ট্রাকচালকের সঙ্গে। একই ভাবে দিল্লি থেকে চণ্ডীগড় পর্যন্ত ট্রাকে করে গিয়েও ভারতীয় ট্রাকচালকদের সমস্যা বোঝার চেষ্টা করেন তিনি। আবার কর্নাটকে ভোটপ্রচারে গিয়ে অ্যাপভিত্তিক স্কুটারেও সওয়ার হতে দেখা গিয়েছিল রাহুলকে।

Advertisement

জুলাই মাসের গোড়ায় হরিয়ানার সোনিপতের মাদিনা গ্রামে কৃষকদের চাষ করতে দেখে প্যান্ট গুটিয়ে নিজেই চাষ করতে নেমে পড়েন রাহুল। চালান ট্র্যাক্টরও। এমনকি কৃষকদের জন্য আনা খাবারও খাটিয়ায় বসে সকলের সঙ্গে ভাগ করে খান ওয়েনাড়ের সাংসদ। প্রায় আড়াই ঘণ্টা কৃষকদের সঙ্গে কাটানোর পর ওই গ্রাম থেকে রওনা দিয়েছিলেন রাহুল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন