National News

মোদীর নীতিই কাশ্মীরে জঙ্গিদের জায়গা করে দিচ্ছে: তীব্র আক্রমণে রাহুল গাঁধী

সোমবার সন্ধ্যায় জঙ্গি হামলা হয়েছে কাশ্মীরে। অমরনাথ ফেরত পুন্যার্থীদের বাসে জঙ্গি হামলায় ৭ জনের মৃত্যু হয়েছে। ঘটনার দু’দিন পর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়ালেন কংগ্রেস সহ-সভাপতি।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১২ জুলাই ২০১৭ ১৯:১২
Share:

মোদীর দল মেহবুবার দলের সঙ্গে জোট করেছে বলেই কাশ্মীরে জঙ্গি কার্যকলাপ বাড়ছে। ইঙ্গিত রাহুলের টুইটে। কিন্তু কেন এই জোটের কারণে জঙ্গি তৎপরতা বাড়ছে, তার ব্যাখ্যা রাহুল দেননি। ছবি: পিটিআই।

অমরনাথ যাত্রীদের উপর জঙ্গি হামলার প্রেক্ষিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে তীব্র আক্রমণ করলেন কংগ্রেস সহ-সভাপতি রাহুল গাঁধী। ‘ব্যক্তিগত লাভ’-এর জন্য প্রধানমন্ত্রী দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়েছেন বলে মন্তব্য করেছেন রাহুল। বুধবার একের পর এক টুইট করে নরেন্দ্র মোদীর তীব্র সমালোচনা করেছেন তিনি। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ভুল নীতিই উপত্যকায় সন্ত্রাসের বাড়বাড়ন্তের কারণ বলে রাহুলের দাবি।

Advertisement

সোমবার সন্ধ্যায় জঙ্গি হামলা হয়েছে কাশ্মীরে। অমরনাথ ফেরত পুন্যার্থীদের বাসে জঙ্গি হামলায় ৭ জনের মৃত্যু হয়েছে। ঘটনার দু’দিন পর প্রধানমন্ত্রীর বিরুদ্ধে সুর চড়ালেন কংগ্রেস সহ-সভাপতি। ‘‘মোদীর নীতিই কাশ্মীরে সন্ত্রাসবাদীদের জন্য জায়গা তৈরি করে দিয়েছে। ভারতের জন্য গভীর কৌশলগত ক্ষতি।’’ টুইটারে মন্তব্য রাহুলের। তিনি আরও লিখেছেন, ‘‘পিডিপি’র সঙ্গে জোট করে মোদী যে স্বল্পমেয়াদি রাজনৈতিক লাভ করতে চেয়েছেন, তার জেরে ভারত বিপুল ক্ষতির সম্মুখীন হয়েছে।’’ প্রধানমন্ত্রীকে কটাক্ষ করে রাহুলের আরও টুইট, ‘‘মোদীর ব্যক্তিগত লাভ = ভারতের কৌশলগত ক্ষতি + নিরীহ ভারতীয়দের রক্তপাত।’’

আরও পড়ুন: লস্কর নেতা ইসমাইলকেই খুঁজছেন গোয়েন্দারা

Advertisement

অমরনাথ যাত্রীদের জঙ্গি হামলা থেকে রক্ষা করতে না পারার দায় সরকারকে তথা প্রধানমন্ত্রীকেই নিতে হবে বলেও রাহুল এ দিন মন্তব্য করেছেন। তবে তাঁর টুইটে মোদীর সমালোচনা যে শুধু জঙ্গি হামলা-কেন্দ্রিক, তা কিন্তু নয়। অন্তত দু’টি টুইটে রাহুল ‘ভারতের কৌশলগত ক্ষতি’র কথা উল্লেখ করেছেন। কৌশলগত ক্ষতির প্রসঙ্গ টেনে রাহুল আসলে সিকিম সীমান্তে ভারত-চিন উত্তেজনার কথাই বলতে চেয়েছেন বলে বিশ্লেষকদের দাবি।

কংগ্রেস সহ-সভাপতির এই আক্রমণ নিয়ে অবশ্য প্রশ্নও উঠেছে। পিডিপি-র সঙ্গে বিজেপি জোট গড়েছে বলেই কাশ্মীরে জঙ্গি সমস্যা বেড়েছে বলে ইঙ্গিত রাহুলের। কিন্তু এই দুই দল জোট গড়লে কেন জঙ্গিদের বাড়বাড়ন্তের রাস্তা পরিষ্কার হয়, সে ব্যাখ্যা রাহুল দেননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন