National News

বসিরহাটের পরিস্থিতি সম্পর্কে বিশদ রিপোর্ট চেয়ে পাঠালেন রাজনাথ

রবিবার থেকে শুরু হওয়া গোলমাল মঙ্গলবার পর্যন্তও নিয়ন্ত্রণে না আসায় কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল রাজ্য। মঙ্গলবার রাতেই এলাকায় পৌঁছে যায় সে বাহিনী। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যের কাছ থেকে পরিস্থিতির বিশদ রিপোর্টও চেয়ে পাঠায়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৫ জুলাই ২০১৭ ১৮:২২
Share:

উত্তর ২৪ পরগনার পরিস্থিতিকে যে মোটেই হালকা ভাবে নিচ্ছে না কেন্দ্র, সে বার্তা এ দিন স্পষ্ট করেই দিতে চেয়েছেন রাজনাথ সিংহ। —ফাইল চিত্র।

বসিরহাট মহকুমায় এবং উত্তর ২৪ পরগনার বিস্তীর্ণ অঞ্চলে কী চলছে, সে সম্পর্কে রাজ্য সরকারের কাছ থেকে বিশদ রিপোর্ট চাইল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। খোদ স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহই রিপোর্ট চেয়ে পাঠিয়েছেন বলে নবান্ন এবং নর্থ ব্লক সূত্রের খবর। রাজ্য সরকারের অনুরোধে ইতিমধ্যেই বসিরহাট, বাদুড়িয়া, স্বরূপনগরে আধা-সামরিক বাহিনী পাঠিয়ে দিয়েছে কেন্দ্র। বুধবার রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথাও বলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ। বসিরহাটের পরিস্থিতিকে যে মোটেই হালকা ভাবে নিচ্ছে না কেন্দ্রীয় সরকার, স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজ্যকে সে বার্তা দিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

রবিবার থেকে শুরু হওয়া গোলমাল মঙ্গলবার পর্যন্তও নিয়ন্ত্রণে না আসায় কেন্দ্রীয় বাহিনী চেয়েছিল রাজ্য। মঙ্গলবার রাতেই এলাকায় পৌঁছে যায় সে বাহিনী। কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক রাজ্যের কাছ থেকে পরিস্থিতির বিশদ রিপোর্টও চেয়ে পাঠায়।

উত্তর ২৪ পরগনার পরিস্থিতি উদ্বেগজনক বলেই কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক মনে করছে। বিষয়টি যে নয়াদিল্লি মোটেই হালকা করে দেখছে না, স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিংহ আজ, বুধবার বেশ স্পষ্ট করেই সে বার্তা দেওয়ার চেষ্টা করেছেন। এ দিন তিনি পশ্চিমবঙ্গের রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী এবং মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে ফোনে কথা বলেন। অশান্ত এলাকা সম্পর্কে তিনি বিশদে খোঁজখবর নেন বলে জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: এ বার তোপ কেন্দ্র থেকে, মমতাকে তীব্র আক্রমণ মুখতার আব্বাস নকভির

ফোনে কথোপকথনের সময় রাজনাথ সিংহ এ দিন মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছ থেকে নিজেই রিপোর্ট চেয়েছেন বলে নর্থ ব্লক সূত্রের খবর। বসিরহাট, বাদুড়িয়া, স্বরূপনগর এবং পার্শ্ববর্তী অঞ্চলগুলিতে হিংসা কেন এত ছড়াল? কেন পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে গেল? অবস্থা আয়ত্তে আনতে রাজ্য প্রশাসন কী কী পদক্ষেপ করেছে? সবই বিশদে জানতে চেয়েছেন রাজনাথ।

রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীর মধ্যে গত কাল বেনজির চাপানউতোরের সাক্ষী হয়েছে রাজ্য। মুখ্যমন্ত্রী অভিযোগ করেন, রাজ্যপাল তাঁকে হুমকি দিয়েছেন। রাজভবন থেকে জানানো হয়, মুখ্যমন্ত্রীর আচরণ এবং ভাষা দেখে রাজ্যপাল বিস্মিত। সেই সঙ্ঘাত যাতে আর না বাড়ে, রাজনাথ এ দিন সে বিষয়েও সচেষ্ট হন বলে খবর। রাজ্যের আইন-শৃঙ্খলা রক্ষায় নজর দিতে রাজ্য সরকারকে নির্দেশ দেন তিনি। রাজ্যপাল এবং মুখ্যমন্ত্রীকে নিজেদের পদের মর্যাদা রক্ষা করে মন্তব্য করার পরামর্শও রাজনাথ দিয়েছেন বলে খবর। তবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক এ নিয়ে কোনও বিবৃতি দেয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন