কাশ্মীরি বিক্ষোভের ভয়ে বন্ধ রাজনাথের অনুষ্ঠান

জম্মু-কাশ্মীর থেকে জামিয়ায় পড়তে আসা ছাত্র-ছাত্রীরা তাঁদের কাশ্মীরি পরিচয়ের জন্য দিল্লিতে থাকার জায়গা পান না বলে অভিযোগ উঠেছিল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৯ নভেম্বর ২০১৭ ০২:৫০
Share:

রাজনাথ সিংহ। —ফাইল চিত্র।

মূলত কাশ্মীরি ছাত্রদের বিক্ষোভের আশঙ্কায় বাতিল হয়ে গেল জামিয়া মিলিয়া বিশ্ববিদ্যালয়ে রাজনাথ সিংহের অনুষ্ঠান। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ প্রশাসনিক কারণে ওই অনুষ্ঠান বাতিল করার কথা বলেছেন। কিন্তু সূত্রের খবর, দিল্লির ওই বিশ্ববিদ্যালয়ে জম্মু-কাশ্মীরের পড়ুয়ারা রাজনাথকে কালো পতাকা দেখিয়ে বিক্ষোভ দেখাতে পারেন জেনেই স্বরাষ্ট্রমন্ত্রী ও জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির অনুষ্ঠান বাতিল করার সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement

জম্মু-কাশ্মীর থেকে জামিয়ায় পড়তে আসা ছাত্র-ছাত্রীরা তাঁদের কাশ্মীরি পরিচয়ের জন্য দিল্লিতে থাকার জায়গা পান না বলে অভিযোগ উঠেছিল। তাই ইউপিএ সরকারের সময়ে ৪০০ শয্যার হস্টেল বানানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্র। সেই হস্টেলের উদ্বোধনে আজ জামিয়ায় আসার কথা ছিল জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও রাজনাথ সিংহের। ওই কেন্দ্রীয় বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আমন্ত্রণও পাঠানো হয়। কিন্তু গত কাল সন্ধ্যায় কর্তৃপক্ষের পক্ষ থেকে জানানো হয়, প্রশাসনিক কারণে ওই অনুষ্ঠান বাতিল করা হচ্ছে।

সরকারি সূত্রের খবর, গত কাল ওই বিশ্ববিদ্যালয়ে জম্মু-কাশ্মীর থেকে আসা পড়ুয়াদের বিবৃতি আসার পরে কোনও ঝুঁকি নিতে চাননি গোয়েন্দারা। কাশ্মীরি পড়ুয়ারা বিবৃতিতে বলেন, ‘‘আমাদের বিবেক রাজনাথ সিংহ ও মেহবুবা মুফতিকে আমন্ত্রণ জানানোয় সম্মতি দেয় না। মেহবুবা জম্মু-কাশ্মীরের প্রতিনিধি হওয়া সত্ত্বেও রাজ্যের মানুষ যাতে নিজেদের দাবি থেকে সরে এসে ভারতের চাপের কাছে নতি স্বীকার করে সে জন্য সক্রিয় রয়েছেন।’’

Advertisement

গত ৭০ বছর ধরে রাজ্যের পরিস্থিতি এ দেশে গণতন্ত্রের পক্ষে কলঙ্কের বলে দাবি পড়ুয়াদের। তাদের মতে, কাশ্মীরের মানুষ যখন ভারত নামক ধারণা থেকে বেরিয়ে এসে নিজস্ব পরিচয় তৈরি করার চেষ্টা করছেন তখন একের পর এক দিল্লির সরকার উপত্যকাকে জোর করে নিয়ন্ত্রণ করার ভুল করে এসেছে। গত এক বছরে বিজেপি ও পিডিপি-র জোট কাশ্মীরে কয়েকশো মানুষকে হত্যা করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন