gujrat

Gujrat: মদ নিষিদ্ধ হওয়া গুজরাতে প্রায় ২০ লক্ষ মানুষ আসক্ত সুরায়! তথ্য দিল কেন্দ্র

মোট জনসংখ্যার ৮ শতাংশ হয় মদ্যপান অথবা ধূমপানে আসক্ত। সংখ্যাটি প্রায় ৩৬ লক্ষের কাছাকাছি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ জুলাই ২০২১ ১৮:১০
Share:

প্রতীকী ছবি

গুজরাতে ঘোষিত ভাবে নিষিদ্ধ মদ। কিন্তু সেই নিষিদ্ধ মদেই নাকি আসক্ত গুজরাতের ৪.৩ শতাংশ মানুষ! মোট জনসংখ্যার বিচারে যা প্রায় ২০ লক্ষ (১৯.৫৩ লক্ষ)-র কাছাকাছি। রাজ্য সভায় এমস ও সামাজিক ন্যায় মন্ত্রকের জমা দেওয়া যৌথ তথ্যে এমনই অবস্থার কথা উঠে এসেছে।

Advertisement

আরও বেশ কয়েকটি রাজ্য, যেমন রাজস্থান, বিহার উত্তর প্রদেশের থেকেও খারাপ গুজরাতের অবস্থা। গোটা দেশের মোট ১৭ শতাংশের কিছু বেশি মানুষ মদে আসক্ত। সেই গড়ের তুলনায় কম হলেও অবস্থা ভাল নয় সে রাজ্যের। এ ছাড়াও সে রাজ্যে মাদক, গাঁজা ও অন্য বিভিন্ন নেশায় আসক্তের সংখ্যাও খুব একটা কম নয়। কেন্দ্রীয় সরকারের দেওয়া তথ্যেই মোদী-শাহের রাজ্যের এই করুণ পরিস্থিতির কথা উঠে এসেছে।

যদিও গুজরাতে কোকেন-সহ আরও কয়েকটি মারাত্মক নেশার দ্রব্যের কোনও ব্যবহারকারী পাওয়া যায়নি। কিন্তু দেখা গিয়েছে, মোট জনসংখ্যার ৮ শতাংশ হয় মদ্যপানে অথবা ধূমপানে আসক্ত। সংখ্যাটি প্রায় ৩৬ লক্ষের কাছাকাছি। বিশেষজ্ঞরা মনে করছেন, অতিমারির সময়ে নেশাদ্রব্যের প্রতি আসক্তি বৃদ্ধি পেয়েছে কি না, তা বুঝতে এই বিশেষ তথ্যের সম্ভার সাহায্য করবে। কারণ তাঁরা দেখেছেন, নেশা করে অসুস্থ হয়ে যাঁরা হাসপাতালে চিকিৎসা করাতে আসেন, ২০১৯-’২০-এর চেয়ে ২০২০-’২১-এ তাঁদের সংখ্যা অনেকটাই বৃদ্ধি পেয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন