Ayodhya

Ayodhya: রামমন্দিরের প্রথম দফার কাজ শেষ, ৪৭ স্তরে গড়া ভিতের ছবি দিয়ে বলল ট্রাস্ট

রামমন্দিরের পাশাপাশি জন্মভূমিতে জাদুঘর, আর্কাইভ, অডিটোরিয়াম এবং তীর্থযাত্রী সহায়তা কেন্দ্র গড়া হবে বলেও জানিয়েছে নির্মাণকারী সংস্থা।

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ১৬ সেপ্টেম্বর ২০২১ ২২:৫৫
Share:

অযোধ্যায় রামমন্দির নির্মাণস্থল। নিজস্ব চিত্র।

অযোধ্যার রামমন্দির নির্মাণের প্রথম দফার কাজ প্রায় শেষ। বৃহস্পতিবার রামমন্দির ট্রাস্টের তরফে এ কথা জানানো হয়েছে। পাশাপাশি, প্রথম বারের জন্য সরকারি ভাবে প্রকাশিত হয়েছে নির্মাণস্থলের ছবি।

ট্রাস্টের তরফে জানানো হয়েছে, ১০ একর জমির উপর তিন তলা রামমন্দির গড়া হচ্ছে। ভিত খোঁড়ার পর মোট ৪৭টি স্তরে কংক্রিট ঢালাইয়ের মাধ্যমে শেষ হয়েছে প্রথম পর্যায়ের কাজ। নির্মাণকারী সংস্থার আধিকারিক বিনোদ মেহতা বলেন, ‘‘নীচের আলগা মাটি সরিয়ে শক্ত জমিতে ভিত ঢালাইয়ের জন্য আমাদের ৪০ ফুটেরও বেশি গভীর গর্ত খুঁড়তে হয়েছে।’’ তিনি জানান, ভিতের ৪৭টি স্তরের প্রতিটি ১ ফুট করে উঁচু। তার উপর তৈরি হয়ে চাতাল। সব মিলিয়ে ৬০ ফুট উঁচু হবে মূল রামমন্দিরের ভিত্তি।

Advertisement

রামমন্দিরের পাশাপাশি অযোধ্যার রাম জন্মভূমি চত্বরে জাদুঘর, আর্কাইভ, অডিটোরিয়াম এবং তীর্থযাত্রী সহায়তা কেন্দ্র গড়া হবে বলেও জানিয়েছেন বিনোদ। এমনকি, পুরোহিতদের আবাসস্থল এবং গোশালাও থাকবে সেখানে। তবে পুরনো ঐতিহ্য অক্ষত রাখতে জন্মভূমি চত্বরের ‘কুবের টিলা’ এবং ‘সীতা কূপ’ আগের রূপেই সংরক্ষণ করা হবে বলে জানান তিনি।

শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের তত্ত্বাবধানে নির্মীয়মান মন্দিরের কাজ ২০২৪ সালের লোকসভা ভোটের আগে শেষ করতে চায় নরেন্দ্র মোদী সরকার। ট্রাস্টের তরফে বৃহস্পতিবার জানানো হয়েছে, সেই সময়সীমা মেনেই কাজ শেষ হবে রামমন্দিরের। প্রসঙ্গত, মন্দির নির্মাণে সু্প্রিম কোর্টের ছাড়পত্র পাওয়ার পরে গত বছরের ৫ অগস্ট প্রধানমন্ত্রী মোদী অযোধ্যার রাম জন্মভূমিতে ভূমিপুজো এবং রুপোর ইট গেঁথে শিলান্যাস অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন