Ram Temple

শুধু পাথর দিয়ে তৈরি হবে রাম মন্দির, টিকবে হাজার বছর: ট্রাস্ট

মন্দির তৈরির ব্যাপারে কোন কোন বিশেষজ্ঞ সংস্থার সাহায্য নেওয়া হচ্ছে, সে কথাও এ দিন জানিয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

অযোধ্যা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২০ ১২:০৪
Share:

রাম মন্দিরের প্রস্তাবিত নকশা। ছবি—পিটিআই।

অযোধ্যায় কেবল মাত্র পাথর দিয়েই তৈরি করা হবে রাম মন্দির। পাথরের তৈরি সেই মন্দির হাজার বছরেরও বেশি সময় ধরে দাঁড়িয়ে থাকবে। বুধবার এ কথা জানিয়েছেন শ্রী রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই। মন্দির তৈরির ব্যাপারে কোন কোন বিশেষজ্ঞ সংস্থার সাহায্য নেওয়া হচ্ছে, সে কথাও এ দিন জানিয়েছেন তিনি।

Advertisement

চম্পত রাই বিশ্ব হিন্দু পরিষদেরও এক জন শীর্ষ পদাধিকারী। রাম মন্দির তৈরির প্রক্রিয়ায় আইআইটি চেন্নাই ও সেন্ট্রাল বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট (সিবিআরআই)-এর যুক্ত থাকার কথা জানিয়েছেন তিনি। কোনও নির্মাণের আগে সেখানকার মাটির শক্তি পরীক্ষা করা হয় ও মাটির ধারণ ক্ষমতা নির্মাণকে ধরে রাখার উপযোগী করতে তুলতে হয়। সেই কাজ করবেন চেন্নাই আইআইটির বিশেষজ্ঞরা। ভূমিকম্পের ধাক্কা যাতে মন্দির সহ্য করতে পারে, সে কাজ দেখবে সিবিআরআই। লারসেন অ্যান্ড টুবরো মন্দির নির্মাণ প্রক্রিয়ার পুরোটা দেখাশোনা করবে।

পাথরের পাশাপাশি মন্দির তৈরির জন্য প্রায় ১০ হাজার তামার রড লাগবে বলেও জানিয়েছেন চম্পত রাই। মন্দির তৈরিতে অংশগ্রহণ করতে চাইলে সাধারণ মানুষকে তামার রড দিয়ে সাহায্য করার আহ্বানও জানিয়েছেন তিনি। তাঁর দাবি, পাথরের তৈরি মন্দির অনেক বেশি টেকসই হবে। আলো, জল, বাতাসের দ্বারা ক্ষয় হলেও হাজার বছরের বেশি সময় ধরে হিন্দুত্বের চিহ্ন বহন করবে এই রাম মন্দির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন