Ramesh Pokhriyal

নির্দিষ্ট ঘোষণা নয়, পরীক্ষা নিয়ে মিলল কিছু আশ্বাস

ডাক্তারিতে ভর্তি হওয়ার পরীক্ষা নিট আগামী বছর বাতিল হতে পারে বলে যে জল্পনা শুরু হয়েছে, তা খণ্ডন করে শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা বাতিলের কোনও পরিকল্পনা নেই।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১১ ডিসেম্বর ২০২০ ০৩:৩৩
Share:

কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক। ফাইল চিত্র।

শুধুই ‘দেখছি’, ‘দেখব’, ‘ভাবা হবে’! প্রতিযোগিতামূলক ও বিভিন্ন বোর্ড পরীক্ষার দিনক্ষণ ও সিলেবাস নিয়ে সুনির্দিষ্ট কোনও তথ্য দিতে পারলেন না কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী রমেশ পোখরিওয়াল নিশঙ্ক। দিলেন শুধু একগুচ্ছ আশ্বাস। নিজের টুইটার ও ফেসবুক অ্যাকাউন্টের মাধ্যমে বৃহ্স্পতিবার তিনি একটি লাইভ আলোচনায় বসেছিলেন শিক্ষক, পড়ুয়া ও অভিভাবকদের সঙ্গে। সেখানেই তিনি জানান, কোভিড অতিমারির কারণে আগামী দিনেও যদি স্কুলগুলি টানা বন্ধ রাখতে হয়, তবে পরিস্থিতি অনুযায়ী বোর্ড পরীক্ষার পাঠ্যসূচি আরও কাটছাঁট করতে হতে পারে, পিছিয়ে দিতে হতে পারে পরীক্ষা। প্র্যাকটিক্যাল পরীক্ষার জন্য স্কুলের ল্যাবরেটরি খোলা না-গেলে, বিকল্প ব্যবস্থার কথা ভাবা হবে।

Advertisement

ডাক্তারিতে ভর্তি হওয়ার পরীক্ষা নিট আগামী বছর বাতিল হতে পারে বলে যে জল্পনা শুরু হয়েছে, তা খণ্ডন করে শিক্ষামন্ত্রী জানান, পরীক্ষা বাতিলের কোনও পরিকল্পনা নেই। কোভিড পরিস্থিতিতে কি এই পরীক্ষা অফলাইনের পাশাপাশি, কিংবা তার বদলে অনলাইনে নেওয়া হবে? পোখরিয়াল বলেন, “পরিস্থিতি বুঝে সেরা সমাধানটিই খুঁজে বার করব আমরা।” ইঞ্জিনিয়রিংয়ে ভর্তির পরীক্ষা জেইই-তে তিন বা চার বার বসতে দেওয়ার সুযোগ করে দেওয়ার কথাও বিবেচনা করা হতে পারে।

সিবিএসই-র ১০ ও ১২ ক্লাসের পরীক্ষার সূচি সাধারণত আগের বছর নভেম্বর-ডিসেম্বরেই জানিয়ে দেওয়া হয়। ২০২১-র সূচি এখনও ঘোষণা করা যায়নি। এ নিয়ে পড়ুয়া ও সংশ্লিষ্ট সকলেই উদ্বিগ্ন।

Advertisement

শিক্ষামন্ত্রী এ দিন এই পরীক্ষাগুলির দিনক্ষণ নির্দিষ্ট করে জানাতে পারেননি। তাঁর বক্তব্য, “মার্চেই যে পরীক্ষা হতে হবে, এমন কোনও বাধ্যবাধকতা নেই। পরিস্থিতির উন্নতি না-হলে পরীক্ষা পিছোতে পারে। সিলেবাস কমাতে হতে পারে। পরীক্ষার বিকল্প কোনও পদ্ধতির কথাও ভাবা হতে পারে।”

তবে প্রস্তুতির জন্য পড়ুয়ারা যাতে যথেষ্ট সময় পান, সে জন্য যথেষ্ট আগেই পরীক্ষার ধরন ও সূচি জানিয়ে দেওয়া হবে বলে আশ্বাস দিয়েছেন নিশঙ্ক। অন্যান্য পরীক্ষার দিনে যাতে বোর্ড পরীক্ষা না-পড়ে, সে দিকেও নজর রাখা হবে বলে জানিয়েছেন তিনি। নিশঙ্কের কথায়, “আমরা তোমাদের সঙ্গে আছি।”

শিক্ষামন্ত্রী জানান, পাঠ্যসূচিতে ১০-২০ শতাংশ কাটছাঁটের কথা ভাবা হতে পারে। তবে এখনও কোনও সিদ্ধান্ত হয়নি এ বিষয়ে। ন্যাশনাল টেস্টিং এজেন্সিকে তিনি বিভিন্ন রাজ্যের ও কেন্দ্রীয় বোর্ডের সঙ্গে আলোচনা করতে বলেছেন। উপস্থিতি সীমিত রেখে ১৭টি রাজ্যে ইতিমধ্যেই স্কুল খুলেছে। বাকি রাজ্যগুলি পরিস্থিতি বুঝে সিদ্ধান্ত নেবে। তাঁর মতে, কোভিড পরিস্থিতির মধ্যেও ১০ ও ১২ ক্লাসের ছাত্ররা এ বছর দৃষ্টান্তমূলক সাফল্য দেখিয়েছে। তাদের সকলকে এ দিন অভিনন্দন জানান তিনি। অনলাইন ক্লাস নিয়ে বিস্তর সমস্যা হচ্ছে বলে ছাত্র, অভিভাবকদের কাছ থেকে অভিযোগ আসছে। অনলাইন ক্লাস ও পরীক্ষা বাতিলের দাবি করছেন অনেকে। এমন আপত্তি-অভিযোগের কথা উল্লেখ করেই সব উদ্বেগ নিরসনে এ দিন আলোচনায় বসেছিলেন পোখরিয়াল। কিন্তু অনেক বিষয়েই নির্দিষ্ট জবাব মিলল না বলে মনে করছেন পড়ুয়া, অভিভাবক, ও শিক্ষা জগতের অনেকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন