Ratan Tata

বিয়ে প্রায় হয়ে গিয়েছিল, তবে আফসোস নেই: টাটা

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২৩ ০৯:০০
Share:

রতন টাটা। —ফাইল চিত্র।

কয়েক দশক আগের কথা। তখন তিনি আমেরিকায়। তরুণ যুবা। আলাপ হয়েছিল এক তরুণীর সঙ্গে। বিয়েটা প্রায় হয়েই গিয়েছিল। ভারত-চিন যুদ্ধের জেরে শেষ মুহূর্তে তা থমকে যায়। এর পর একাধিক বার সম্পর্কে জড়ালেও বিয়ে করেননি।

Advertisement

সম্প্রতি একটি বেসরকারি চ্যানেলকে দেওয়া সাক্ষাৎকারে প্রেম, বিয়ে, ব্যক্তিগত জীবন নিয়ে এমনই অনেক অজানা গল্প উজাড় করে দিলেন টাটা সাম্রাজ্যের কর্ণধার রতন টাটা। টাটা জানিয়েছেন, লস অ্যাঞ্জেলেসের প্রেমিকার সঙ্গে বিয়ের কথাবার্তা এক রকম পাকা করেই তিনি দেশে ফিরেছিলেন। ঠিক ছিল, কিছু দিন পরে তরুণীও ভারতে আসবেন। কিন্তু সেই সময়ে শুরু হল ভারত-চিন যুদ্ধ। ১৯৬২ সাল। যুদ্ধভয় আর অনিশ্চয়তার মধ্যে তরুণীর বাবা-মা তাঁকে এ দেশে পাঠাতে চাননি। সময়ের নিয়মে দূরত্ব বাড়তে থাকে। সেই সম্পর্ক পূর্ণতা পায়নি। টাটা বলেছেন, ‘‘এর পরেও সম্পর্কে জড়িয়েছি। কিন্তু স্ত্রীর জায়গা দেওয়ার কাউকে খুঁজে পাইনি।’’ টাটা বলেছেন, ‘‘আমার জীবন আমায় দোটানার মধ্যে ফেলে দিয়েছিল। কাজের জন্য দিনের পর দিন ছুটে বেড়াতে হয়েছে। নিজের জন্য সময় প্রায় ছিলই না। তবে ফেলে আসা সেই সময়ের জন্য আজ এক ফোঁটাও আফসোস নেই।’’ সোশ্যাল মিডিয়ায় রতন টাটার সাক্ষাৎকারের ভিডিয়ো ভাইরাল হয়েছে।

২০০০ সালে একই চ্যানেলকে দেওয়া আর এক সাক্ষাৎকারে শৈশবের কথা জানিয়েছিলেন টাটা। বাবা-মায়ের বিচ্ছেদের পরে ঠাকুমার কাছেই বড় হয়েছেন টাটা। উচ্চশিক্ষার জন্য আমেরিকায় পাড়ি দেন। ঠাকুমার উদ্যোগে কর্নেল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন। পরে স্থাপত্যবিদ্যায় ডিগ্রি লাভ করেন। পরে লস অ্যাঞ্জেলেসে চাকরি পান। দেশে ফেরার আগে দু’বছর সেই চাকরি করেছিলেন টাটা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন