Supreme Court Collegium

বিচারপতি নিয়োগে বিশেষ ক্ষেত্রে ‘র’-এর রিপোর্ট: কেন্দ্র

মণীশ তিওয়ারির প্রশ্নের জবাবে আইনমন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, জাতীয় সুরক্ষার সঙ্গে সম্পর্কিত ‘বিশেষ পরিস্থিতি’ ছাড়া বিচারপতি পদে প্রস্তাবিত নাম সম্পর্কে র-এর রিপোর্ট চাওয়া হয় না।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ মার্চ ২০২৩ ০৫:৪৩
Share:

আইনমন্ত্রী কিরেন রিজিজু। ফাইল চিত্র।

‘বিশেষ পরিস্থিতি’ ছাড়া বিচারপতি পদে প্রস্তাবিত নাম সম্পর্কে গুপ্তচর সংস্থা র-এর রিপোর্ট চাওয়া হয় না বলে জানাল কেন্দ্র।

Advertisement

সম্প্রতি বিচারপতি পদে নিয়োগ নিয়ে টানাপড়েন হয় নরেন্দ্র মোদী সরকার ও সুপ্রিম কোর্টের কলেজিয়ামের মধ্যে। সেই পরিস্থিতিতে প্রস্তাবিত বিভিন্ন নাম সম্পর্কে কেন্দ্রের অবস্থানও প্রকাশ করে দেয় কলেজিয়াম। তাতে জানা যায়, দিল্লি হাই কোর্টের বিচারপতি পদে সমকামী আইনজীবী সৌরভ কিরপালের নামে আপত্তি রয়েছে কেন্দ্রের। তা ছাড়া তাঁর সঙ্গী বিদেশি। সেই বিদেশি সম্পর্কে কেন্দ্র গুপ্তচর সংস্থা র-এর রিপোর্ট চেয়েছে বলে ওই নথিতে প্রকাশ।

সংসদে কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারির প্রশ্নের জবাবে আইনমন্ত্রী কিরেন রিজিজু জানিয়েছেন, জাতীয় সুরক্ষার সঙ্গে সম্পর্কিত ‘বিশেষ পরিস্থিতি’ ছাড়া বিচারপতি পদে প্রস্তাবিত নাম সম্পর্কে র-এর রিপোর্ট চাওয়া হয় না। তবে আইবি-র রিপোর্ট সুপ্রিম কোর্টের কলেজিয়ামের কাছে পাঠানো হয়। রিজিজু আরও জানিয়েছেন, কোনও ব্যক্তির রাজনৈতিক পরিচয় থাকলেই যে তা বিচারপতি হওয়ার পথে অন্তরায় হবে না সে কথা শীর্ষ আদালতই সাম্প্রতিক রায়ে জানিয়েছে।

Advertisement

মণীশ তিওয়ারির বক্তব্য, ‘‘জাতীয় সুরক্ষার সঙ্গে সম্পর্কিত কোন বিষয়ের জন্য সৌরভ কিরপাল সম্পর্কে র-এর রিপোর্টের প্রয়োজন হয়েছে তা আমি বুঝলাম না। তাঁর নাম এখনও অনুমোদন করেনি কেন্দ্র। তাঁর বিদেশি সঙ্গী মহিলার বদলে পুরুষ, এটাই কি আপত্তির কারণ?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন