Coronavirus

আরোগ্য সেতুতে গোপনীয়তা ফাঁস! দাবি হ্যাকারের, মানছে না কেন্দ্র

এর আগে আরোগ্য সেতু অ্যাপ নিয়ে কংগ্রেস নেতা রাহুল গাঁধীও একই অভিযোগ করেছিলেন। 

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ মে ২০২০ ১৪:০৬
Share:

আরোগ্য সেতু অ্যাপ নিয়ে যাবতীয় অভিযোগ খারিজ কেন্দ্রের। —ফাইল চিত্র।

করোনা সংক্রমণের উপর নজরদারি চালানোর নামে নাগরিকদের গতিবিধির উপর নজরদারি চালানো হচ্ছে বলে বিরোধী শিবির থেকে অভিযোগ উঠেছিল আগেই। এ বার কেন্দ্রীয় সরকারের আরোগ্য সেতু অ্যাপ নিয়ে প্রশ্ন তুললেন এক হ্যাকার। তাঁর অভিযোগ, ভারতের ৯ কোটি মানুষের তথ্যের গোপনীয়তা নষ্ট হওয়ার মুখে।

Advertisement

করোনা সংক্রমণে নজরদারি চালাতে সম্প্রতি সরকারি ও বেসরকারি কর্মীদের মোবাইলে আরোগ্য সেতু অ্যাপ ডাউনলোড বাধ্যতামূলক করেছে কেন্দ্রীয় সরকার। কনটেনমেন্ট এলাকাগুলিতে যাঁরা বসবাস করছেন, তাঁদের জন্যও বাধ্যতামূলক এই অ্যাপ। বিদেশ থেকে যাঁরা ফিরছেন, দেশে নেমে সর্বপ্রথম তাঁদেরও এই অ্যাপ ডাউনলোড করতে হবে বলে নির্দেশ দেওয়া হয়েছে।

তা নিয়েই প্রশ্ন তুলেছেন ফ্রান্স নিবাসী রবার্ট ব্যাপটাইজ নামের ওই হ্যাকার। এলিয়ট আলডারসন ছদ্মনামে টুইটারে একটি হ্যান্ডল রয়েছে তাঁর। মঙ্গলবার রাতে সেখানে আরোগ্য সেতু অ্যাপ নিয়ে প্রশ্ন তোলেন তিনি। আরোগ্য সেতু অ্যাপের নির্মাতাদের উদ্দেশে এলিয়ট লেখেন, ‘‘আরোগ্য সেতু অ্যাপে নিরাপত্তা সংক্রান্ত বেশ কিছু ত্রুটি চোখে পড়েছে। ৯ কোটি ভারতীয়র গোপনীয়তা নষ্ট হওয়ার মুখে। ব্যক্তিগত ভাবে আমার সঙ্গে যোগাযোগ করতে চান কি?’’

Advertisement

আরও পড়ুন: ভয়াল ছায়া মহামন্দার, দেশে বেকারত্বের হার বেড়ে ২৭.১১ শতাংশ​

এর আগে কংগ্রেস নেতা রাহুল গাঁধীও একই অভিযোগ করেছিলেন। আরোগ্য সেতু অ্যাপ আসলে আধুনিক নজরদারি ব্যবস্থা। এটি ব্যবহার করলে তথ্যের গোপনীয়তা, অসুরক্ষিত হতে পারে বা চুরির আশঙ্কা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন তিনি। রাহুল গাঁধীর আশঙ্কা ঠিক ছিল বলেও মন্তব্য করেন এলিয়ট।

বৈদ্যুতিন ও তথ্য-প্রযুক্তির তত্ত্বাবধানে ন্যাশনাল ইনফরমেটিকস সেন্টার (এনআইসি) এই আরোগ্য সেতু অ্যাপটি তৈরি করেছে। এলিয়টের অভিযোগ নিয়ে বুধবার সকালে কেন্দ্রীয় সরকারের তরফে সাফাই দেওয়া হয়। একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘‘অ্যাপ ব্যবহারকারীদের লোকেশন দেখা যাচ্ছে বলে অভিযোগ করেছেন এলিয়ট। কিন্তু লোকেশন ট্র্যাকের উপর ভিত্তি করেই অ্যাপটি তৈরি করা হয়েছে। অ্যাপটির সুরক্ষা বিধিতেও তার উল্লেখ রয়েছে। অ্যাপ ব্যবহারকারীর লোকেশন জেনে সেই তথ্য আমাদের সুরক্ষিত সার্ভারে রাখা হয়।’’

আরও পড়ুন: বঙ্গে মৃত্যু-হার সর্বাধিক? নবান্ন মানতে নারাজ​

তবে কেন্দ্রীয় সরকারের এই সাফাই একেবারেই তাঁর মনঃপুত হয়নি বলে জানিয়েছেন এলিয়ট। যত ক্ষণ পর্যন্ত সমস্যার সমাধান না হচ্ছে, অ্যাপটির নানা সমস্যার কথা তিনি সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে যাবেন বলে জানান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন