বাংলাতেও পরীক্ষা হবে রেলে, শিথিল হল যোগ্যতাও

আরআরবি জানিয়েছে,  এ বার থেকে অতিরিক্ত ছ’টি নতুন ভাষায় পরীক্ষা নেওয়া হবে। এগুলি হল মালয়ালম, তেলুগু, তামিল, কন্নড়, ওড়িয়া ও বাংলা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ০৩:১৬
Share:

প্রতীকী ছবি।

রেলে ৬২ হাজার গ্রুপ ডি পদে নিয়োগ করা হবে। এর জন্য পরীক্ষা দেওয়া যাবে বাংলাতেও। আবেদনকারীদের বয়সের উর্ধ্বসীমা শিথিল করা হয়েছে আগেই। এ বার শিক্ষাগত যোগ্যতা। রেলওয়ে রিক্রুটমেন্ট বোর্ডের (আরআরবি) তরফে জানানো হয়েছে, গ্রুপ ডি লেভেল-১-এর ট্র্যাকম্যান, হেল্পারের পদে আবেদনের জন্য এ বার থেকে আর ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ইনস্টিটিউট (আইটিআই) বা সমতুল কোনও সংস্থার শংসাপত্র লাগবে না। শুধুমাত্র দশম শ্রেণি পাশের শংসাপত্র থাকলেই হবে। এর আগে ওই পদে আবেদন করতে গেলে দশম শ্রেণির সঙ্গে আইটিআইয়ের শংসাপত্রও লাগত। আবেদনের সময়সীমাও ১৫ দিন বাড়ানো হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী পীযূষ গয়াল। এ নিয়ে খুব শীঘ্র বিজ্ঞপ্তি দেওয়া হবে বলেও তিনি জানান।

Advertisement

আরআরবি জানিয়েছে, এ বার থেকে অতিরিক্ত ছ’টি নতুন ভাষায় পরীক্ষা নেওয়া হবে। এগুলি হল মালয়ালম, তেলুগু, তামিল, কন্নড়, ওড়িয়া ও বাংলা।

গত সপ্তাহে অ্যাসিস্ট্যান্ট লোকো পাইলট এবং লোকো পাইলট পদে নিয়োগের ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছিল রেল। অসংরক্ষিত শ্রেণির প্রার্থীরা এখন থেকে ৩০ বছর বয়স পর্যন্ত এই পদে আবেদন করতে পারবেন। অন্যান্য অনগ্রসর শ্রেণি (ওবিসি)-র ক্ষেত্রে বয়সের ঊর্ধ্বসীমা এখন ৩৩ এবং তফসিলি জাতি ও উপজাতিদের জন্য বয়সের সীমা ৩৫ করা হয়েছে।

Advertisement

আরও পড়ুন: ২১৩টি প্রকল্প থমকে, রেলই ব্যর্থতায় প্রথম

গ্রুপ ডি-র পদে আবেদনের জন্য অসংরক্ষিত শ্রেণির বয়স ২৮ থেকে বাড়িয়ে হয়েছে ৩০। অন্যান্য অনগ্রসর শ্রেণির ক্ষেত্রে বয়স ৩৪ থেকে বাড়িয়ে ৩৬ এবং তফসিলি জাতি ও উপজাতিদের জন্য ৩৬ থেকে ৩৮ করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন