Flipkart

ফ্লিপকার্টের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহের মামলা

ভুল বুঝতে পেরে ফ্লিপকার্ট ক্ষমা চায়। কিন্তু ভাইরাল হয় ফ্লিপকার্টের সেই উত্তর। নাগাল্যান্ডের ডিজি থেকে শুরু করে ত্রিপুরার রাজবংশের বর্তমান বংশধর প্রদ্যোৎ বিক্রম মাণিক্য দেববর্মা সকলেই বিষয়টি নিয়ে সরব হন। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২০ ০৪:১৩
Share:

ছবি সংগৃহীত।

নাগাল্যান্ড দেশের বাইরে, তাই সেখানকার রাজধানী কোহিমায় পরিষেবা দেওয়া হয় না। এক গ্রাহকের প্রশ্নের উত্তরে এমন কথাই জানিয়ে দিয়েছিল ই-কমার্স সংস্থা ফ্লিপকার্ট। তাই তাদের বিরুদ্ধে রাষ্ট্রদ্রোহ ও বিচ্ছিন্নতাবাদের অভিযোগ দায়ের করার দাবি তুলল কনফেডারেশন অব অল ইন্ডিয়া ট্রেডার্স (সিএআইটি)।

Advertisement

পরে অবশ্য ভুল বুঝতে পেরে ফ্লিপকার্ট ক্ষমা চায়। কিন্তু ভাইরাল হয় ফ্লিপকার্টের সেই উত্তর। নাগাল্যান্ডের ডিজি থেকে শুরু করে ত্রিপুরার রাজবংশের বর্তমান বংশধর প্রদ্যোৎ বিক্রম মাণিক্য দেববর্মা সকলেই বিষয়টি নিয়ে সরব হন।

নাগাল্যান্ডের জঙ্গি সংগঠন এনএসসিএন আইএম নাগাল্যান্ডের স্বশাসন, পৃথক পতাকা ও পৃথক সংবিধানের দাবিতে আলোচনা চালাচ্ছে। নাগাদের অনেকে ফ্লিপকার্টকে বলেন, আমরা এখনও স্বাধীনতা পাইনি। তবে আগেভাগে তা দিয়ে দেওয়ার জন্য ধন্যবাদ। নাগাল্যান্ডের জনপ্রিয় গায়ক অ্যালোবো নাগা ফেসবুকে লিখেছেন, ‘‘ধন্যবাদ এত তাড়াতাড়ি স্বাধীনতা দিয়ে দেওয়ার জন্য।’’

Advertisement

আরও পড়ুন: জিএসটি: ধার করে ধার দিতে চায় কেন্দ্র

সংস্থার পক্ষ থেকে জানানো হয় এই ভুলের জন্য আন্তরিক ভাবে দুঃখিত তারা। উত্তর-পূর্বের রাজ্যগুলিতে যাতে পরিষেবা দেওয়া যায়, তা চেষ্টা করবে সংস্থা। সেইসঙ্গে নাগাল্যান্ডের সঙ্গে যুক্ত হতে পারলে খুব খুশি হবে ফ্লিপকার্ট। কনফেডারেশন ফর অল ইন্ডিয়া ট্রেডার্স দাবি করে, যে ভাবে নাগাল্যান্ডকে দেশের বাইরে বলে মন্তব্য করেছে ফ্লিপকার্ট, তাদের এই মনোভাব ও মন্তব্য বিচ্ছিন্নতাবাদ, রাষ্ট্রদ্রোহের শামিল। তাই এ নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের কাছে অভিযোগ জানিয়েছে তারা। তাতে তারা জানিয়েছে, ফ্লিপকার্টের বিরুদ্ধে বিচ্ছিন্নতাবাদকে মদত দেওয়ায় আইনি প্রক্রিয়া চালানো উচিত।

আরও পড়ুন: এক বছরে ৩৬ লক্ষ টাকার সম্পত্তি বেড়েছে মোদীর, কমেছে শাহের

তাদের বক্তব্য, এর পর হয়ত তারা লাদাখকেও ভারতের বাইরে বলে দেবে। ফ্লিপকার্ট দেশের সার্বভৌত্ব ও অখণ্ডতা নিয়ে প্রশ্ন তুলছে। দেশের প্রত্যন্ত এলাকাগুলি নিয়ে তাদের মনোভাবই ফুটে বেরোচ্ছে। এত গুরুতর বিষয় শুধুমাত্র অনলাইনে ক্ষমা চেয়ে মিটিয়ে ফেলা যায় না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন