খাট দুলে উঠতেই হুড়মুড় করে বাড়ি থেকে বেরিয়ে এলাম

বহু বছর ধরেই গুয়াহাটির লসিতনগরের বাসিন্দা। স্বামী-পুত্রকে নিয়ে তিন জনের সংসার। আমরা একটি তিন তলা বাড়ির এক তলায় থাকি। তখন ভোর বেলা। প্রচণ্ড শীত। ঘুমোচ্ছিলাম। হঠাত্ই প্রবল ভাবে দুলে উঠল খাট। হুড়মুড় করে লাফিয়ে উঠলাম। বুঝলাম ভূমিকম্প হচ্ছে।

Advertisement

ভূমিকম্প নিয়ে গুয়াহাটি থেকে নিজের অভিজ্ঞতা লিখছেন নবনীতা মজুমদার

শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০১৬ ১০:৫৬
Share:

নবনীতা মজুমদার

বহু বছর ধরেই গুয়াহাটির লসিতনগরের বাসিন্দা। স্বামী-পুত্রকে নিয়ে তিন জনের সংসার। আমরা একটি তিন তলা বাড়ির এক তলায় থাকি। তখন ভোর বেলা। প্রচণ্ড শীত। ঘুমোচ্ছিলাম। হঠাত্ই প্রবল ভাবে দুলে উঠল খাট। হুড়মুড় করে লাফিয়ে উঠলাম। বুঝলাম ভূমিকম্প হচ্ছে। ঘড়িতে দেখলাম ৪টে ৩৮ মিনিট বাজে। বাড়ি থেকে কোনও মতে রাস্তায় বেরিয়ে আসি। ভয় হাত পা ঠান্ডা হয়ে গিয়েছিল। আশপাশের বাড়ি থেকে অন্য প্রতিবেশীরাও রাস্তায় বেরিয়ে এসেছেন। সকলেই প্রচণ্ড আতঙ্কগ্রস্ত। আশপাশের কয়েকটি বাড়িতে ফাটলও ধরেছে। আমাদের বাড়িতে ফাটল না ধরলেও, এখনও ভুলতে পারছিনা সেই মুহূর্তটার কথা। যে ভাবে বাড়িটা দুলে উঠেছিল এক মুহূর্তে তো মনে হয়েছিল নেপালের মতো বোধহয় আমাদের এলাকাটাও নিমেষে ধ্বংসস্তূপ হয়ে যাবে। আর বোধহয় বেঁচে ফিরতে পারব না। তাই এখনও মাঝে মধ্যে আতঙ্কে কেঁপে উঠছি।

Advertisement

এই সংক্রান্ত আরও খবর...

• এ দিনের ভূমিকম্প উস্কে দিয়েছে নেপালের স্মৃতি, আতঙ্ক শিলিগুড়িতে
• ভূমিকম্পে কেঁপে উঠল কলকাতা-সহ গোটা রাজ্য, রিখটার স্কেলে মাত্রা ৬.৮
• ঘুম ভেঙে গেল প্রচণ্ড দুলুনিতে

• পায়ের নীচের কংক্রিটের মেঝেতে তুমুল ঢেউ খেলে গেল

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন