Rajnath Singh

জীবনের সঞ্চয় দেশের প্রতিরক্ষার জন্য দিলেন বায়ুসেনার এই প্রাক্তন কর্মী

দেশের প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করতে প্রতিরক্ষা মন্ত্রকের হাতে এক কোটি আট লক্ষ টাকা তুলে দিলেন ভারতীয় বায়ুসেনার প্রাক্তন এয়ারম্যান সিবিআর প্রসাদ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ জুলাই ২০১৯ ১৬:৪২
Share:

প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের হাতে চেক তুলে দিচ্ছেন প্রাক্তন বায়ুসেনা কর্মী। ছবি টুইটার থেকে সংগৃহীত।

দেশের প্রতিরক্ষা ব্যবস্থা মজবুত করতে প্রতিরক্ষা মন্ত্রকের হাতে এক কোটি আট লক্ষ টাকা তুলে দিলেন ভারতীয় বায়ুসেনার প্রাক্তন এয়ারম্যান সিবিআর প্রসাদ। সোমবার তিনি দেখা করেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিংহের সঙ্গে। তার পর তাঁর হাতে তুলে দেন সেই চেক। এই দানের পর প্রসাদ বলেছেন, ‘‘প্রতিরক্ষার জন্য ছোট্ট সেপাইয়ের জীবনের সমস্ত সঞ্চয় পেয়ে খুশি হয়েছেন রাজনাথ সিংহ।’’

Advertisement

৭৪ বছরের সিবিআর প্রসাদ ভারতীয় বায়ুসেনার এয়ারম্যান পদে দীর্ঘ নয় বছর কাজ করেছেন। রেল থেকে ভাল চাকরির অফার পেয়ে ছেড়ে দেন বায়ুসেনার কাজ। কিন্তু রেলের সেই চাকরি শেষ অবধি আর পাননি তিনি। রেলের চাকরি না পেয়ে তিনি শুরু করেন পোলট্রি ফার্মের ব্যবসা। সেই ব্যবসা শুরু করার পর তাঁকে আর হতাশ হতে হয়নি।

চাকরি, ব্যবসা করে জীবনে যা সঞ্চয় করেছেন তিনি। সেই টাকারই একটি অংশ তিনি তুলে দিয়েছেন প্রতিরক্ষা মন্ত্রীর হাতে। পরিবারের সম্মতিতেই এই টাকা তিনি দান করেছেন বলে জানিয়েছেন। এক সংবাদ সংস্থাকে প্রসাদ বলেছেন, ‘‘আমি আমার মেয়েকে সম্পত্তির দুই শতাংশ ও স্ত্রীকে এক শতাংশ দিয়েছি। বাকি ৯৭ শতাংশ আমি সমাজের কাছে ফিরিয়ে দিতে চাই।’’

Advertisement

প্রসাদ জানিয়েছেন, পাঁচ টাকা হাতে নিয়ে বাড়ি ছেড়ে ছিলেন তিনি। আজ তিনি প্রায় ৫০০ একর জমির মালিক। দেশের প্রতিরক্ষায় সাহায্য করার পাশাপাশি ছোটদের প্রশিক্ষণ দেওয়ার জন্য স্পোর্টস কমপ্লেক্স গড়তে চান তিনি। তাঁর স্বপ্ন, ৫০ একর জমিতে তৈরি সেই স্পোর্টস বিশ্ববিদ্যালয় থেকে উঠে আসবে দেশের ভবিষ্যত অলিম্পিক্স তারকারা।

আরও পড়ুন: ছ’বছরের বালিকাকে নিগ্রহের অভিযোগে যুবককে রাস্তায় নগ্ন করে পেটালেন মহিলারা

আরও পড়ুন: বাঁশ দিয়ে পিটিয়ে মাকে মেরে ফেলল মত্ত ছেলে!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন