Supreme Court

Supreme Court: উপযুক্ত কারণ ছাড়া কাড়া যায় না থাকার অধিকার: আদালত

মহারাষ্ট্রের অমরাবতী থেকে সাংবাদিক ও সমাজকর্মী রহমত খানকে বার করে দেওয়ার নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২১ ০৭:৩৬
Share:

ফাইল চিত্র

উপযুক্ত কারণ না থাকলে কোনও ব্যক্তির দেশের কোথাও থাকার বা দেশের ভিতরে যেখানে ইচ্ছে যাওয়ার অধিকার কেড়ে নেওয়া যায় না বলে মন্তব্য করল সুপ্রিম কোর্ট।

Advertisement

মহারাষ্ট্রের অমরাবতী থেকে সাংবাদিক ও সমাজকর্মী রহমত খানকে বার করে দেওয়ার নির্দেশ দিয়েছিল জেলা প্রশাসন। মহারাষ্ট্র পুলিশ আইন অনুযায়ী, কোনও ব্যক্তি অপরাধ করতে পারেন বলে মনে করলে এমন সিদ্ধান্ত নেওয়ার অধিকার আছে প্রশাসনের।

সম্প্রতি এক নির্দেশে অমরাবতী প্রশাসনের সেই নির্দেশ খারিজ করেছে শীর্ষ আদালত। বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় ও বিচারপতি ভি রামসুব্রমণিয়ানের বেঞ্চ জানায়, কেবল বিশেষ ক্ষেত্রে আইন-শৃঙ্খলা বজায় রাখতেই কাউকে এলাকা থেকে সরানোর নির্দেশ দেওয়া যেতে পারে।

Advertisement

অমরাবতীতে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠানে অর্থ বরাদ্দে অনিয়মের অভিযোগ নিয়ে তথ্যের অধিকার আইনে কয়েকটি আর্জি পেশ করেছিলেন রহমত। ওই অনিয়মে সরকারি আধিকারিকেরাও জড়িত রয়েছেন বলে অভিযোগ করেন তিনি। পরে তা নিয়ে জেলাশাসক ও পুলিশের কাছে আর্জি পেশ করেন। রহমতের আইনজীবীরা সুপ্রিম কোর্টে জানান, এর ফলেই রহমতের বিরুদ্ধে পাল্টা মামলা দায়ের করা হয়। পরে তাঁকে অমরাবতী থেকে সরানোর নির্দেশ জারি করে প্রশাসন।

শীর্ষ আদালত জানিয়েছে, এটা স্পষ্ট যে সরকারি আধিকারিকদের বিরুদ্ধে রহমতের অভিযোগের ফলেই তাঁর বিরুদ্ধে পদক্ষেপ করা হয়েছে। যদি সেই অভিযোগের কোনও ভিত্তি থেকেও থাকে, তাহলেও তাঁকে অমরাবতী থেকে সরানোর নির্দেশ গ্রহণযোগ্য নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন