National News

সিবিআইয়ের নতুন অধিকর্তা ঋষিকুমার শুক্ল

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের নির্বাচন কমিটি প্রাথমিক ভাবে যে ৩০টি নাম বেছে নিয়েছিল, তার মধ্যে সবার আগে উঠে আসে ঋষিকুমারের নাম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০২ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:২৯
Share:

সিবিআইয়ের নতুন অধিকর্তা ঋষিকুমার শুক্ল। - ফাইল ছবি।

কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর (সিবিআই) নতুন অধিকর্তা হলেন ঋষিকুমার শুক্ল। তিনি ১৯৮৩-এর ব্যাচের আইপিএস এবং মধ্যপ্রদেশের প্রাক্তন ডিজি। শনিবার সরকারের তরফে একটি বিজ্ঞপ্তিতে এ কথা জানানো হয়েছে।

Advertisement

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে উচ্চ পর্যায়ের নির্বাচন কমিটি প্রাথমিক ভাবে যে ৩০টি নাম বেছে নিয়েছিল, তার মধ্যে সবার আগে উঠে আসে ঋষিকুমারের নাম। তবে আগের দু’টি বৈঠকে নাম চূড়ান্ত করে উঠতে পারেনি কমিটি। প্রধানমন্ত্রী মোদী ছাড়াও ওই কমিটির সদস্যদের মধ্যে রয়েছেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ এবং বিরোধী নেতা কংগ্রেসের মল্লিকার্জুন খার্গে। কমিটি জানিয়েছে, সিবিআইয়ের অধিকর্তা পদে ঋষিকুমারের মেয়াদ হবে দু’বছরের।

প্রাক্তন সিবিআই অধিকর্তা অলোক বর্মাকে কেন্দ্র করে গড়ে ওঠা বিতর্ক এবং তার পর সিবিআই অধিকর্তার পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়া- সব মিলিয়ে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার প্রধানের পদটি বেশ কয়েক মাস ধরেই ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। গুজরাটের আইপিএস ক্যাডারের অফিসার রাকেশ আস্থানার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ করায় অলোক বর্মাকে বিপাকে ফেলা হয়েছিল বলেও মনে করে ওয়াকিবহাল মহল। সিবিআইয়ের ওই দুই কর্তাকেই গত বছরের অক্টোবরে ছুটিতে পাঠিয়ে দেওয়া হয়। তাঁদের জায়গায় অস্থায়ী অধিকর্তার দায়িত্বে আসেন এম নাগেশ্বর রাও।

Advertisement

আরও পড়ুন- মোদীর চাপে সিবিআই কর্তারা, সরব মমতা​

আরও পড়ুন- সরকারি নির্দেশ উপেক্ষা করলেন অলোক বর্মা, মন্ত্রক জানাল, শাস্তি হবেই​

শুক্রবার, সিবিআইয়ের অধিকর্তার পদে নাম ঘোষণা নিয়ে বিলম্বের জন্য সুপ্রিম কোর্ট তিরস্কার করেছিল কেন্দ্রীয় সরকারকে। শীর্ষ আদালতের বক্তব্য ছিল, এত গুরুত্বপূর্ণ একটি পদের ক্ষেত্রে বেশি দিন অস্থায়ী ভাবে কাউকে রাখাটা একেবারেই ঠিক নয়। তার পরই তড়িঘড়ি সিদ্ধান্ত নিল প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন কমিটি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন