Rishi Sunak

দিল্লির অক্ষরধাম মন্দিরে সস্ত্রীক সুনক, পুজো দিলেন ‘গর্বিত হিন্দু’ ব্রিটিশ প্রধানমন্ত্রী

দিল্লিতে নেমেই সুনক জানিয়েছিলেন, তিনি আশা করছেন যে, দেশের কিছু মন্দিরে যাওয়ার সময় তিনি বার করতে পারবেন। পরিকল্পনা মতোই রবিবার অক্ষরধাম মন্দিরে গেলেন তিনি।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২৩ ১১:২৮
Share:

অক্ষরধাম মন্দিরে আরতি করছেন ঋষি সুনক। সঙ্গে স্ত্রী অক্ষতা মূর্তি। ছবি- টুইটার

দিল্লির অক্ষরধাম মন্দিরে পুজো দিলেন ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনক। সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী অক্ষতা মূর্তি। রবিবার সকালে খালি পায়ে মন্দিরে পুজো দিতে দেখা গেল সস্ত্রীক সুনককে। আরতিও করেন তাঁরা। দিল্লিতে নেমেই সুনক জানিয়েছিলেন, তিনি আশা করছেন যে, দেশের কিছু মন্দিরে যাওয়ার সময় তিনি বার করতে পারবেন। পরিকল্পনা মতোই রবিবার অক্ষরধাম মন্দিরে গেলেন শিল্পপতি নারায়ণমূর্তির জামাই।

Advertisement

সুনকের এই মন্দির-সফরের জন্য সকাল থেকে সংলগ্ন এলাকার নিরাপত্তা আঁটসাঁট করা হয়েছিল। নয়াদিল্লির জি২০ সম্মেলনে যোগ দিতে ভারতে এসেছেন সুনক। ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তাঁর প্রথম ভারত সফর। ভারত সফরে এসেই সুনক জানিয়েছিলেন, তিনি ‘গর্বিত হিন্দু’। ভারতীয় বংশোদ্ভূত এই রাজনীতিক এ-ও জানিয়েছিলেন যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি তাঁর ‘অপরিসীম শ্রদ্ধা’ রয়েছে।

রবিবার মন্দিরে পুজো দেওয়ার পর রাজঘাটে গান্ধী স্মারকে অন্য রাষ্ট্রপ্রধানদের সঙ্গে শ্রদ্ধা জানাতে যান সুনক। শনিবারই মোদীর সঙ্গে একটি পার্শ্ববৈঠকে বসেছিলেন তিনি। এর আগে গত মে মাসে জাপানের হিরোশিমায় অনুষ্ঠিত হওয়া জি৭ বৈঠকেও মুখোমুখি আলোচনায় বসেছিলেন মোদী এবং সুনক। দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে সেই সময় ভারত-ব্রিটেন মুক্ত বাণিজ্য নিয়ে কথা হয়েছিল।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন