Ropeway

গুয়াহাটির দুই প্রান্তকে আজ জুড়বে রোপওয়ে

এত দিন ভরলুমুখ, মালিগাঁও, জালুকবাড়ি হয়ে সরাইঘাট সেতু পার করে উত্তর-গুয়াহাটি যেতে হত। সোমবার রোপওয়ের উদ্বোধন করবেন গুয়াহাটি উন্নয়ন মন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য ও অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

গুয়াহাটি শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২০ ০২:১১
Share:

উদ্বোধনের অপেক্ষায়: আজ সোমবার থেকে চালু হবে ব্রহ্মপুত্রের উপরে এই রোপওয়ে। এটিই দেশে নদীর উপরে সবচেয়ে দীর্ঘ রোপওয়ে। নিজস্ব চিত্র

এক ঘণ্টার রাস্তা এ বার থেকে পাড়ি দেওয়া যাবে মাত্র ৭ মিনিটে। সৌজন্যে ব্রহ্মপুত্রের উপর দিয়ে রোপওয়ে। ১১ বছরের অপেক্ষার পরে গুয়াহাটি এবং উত্তর গুয়াহাটির মধ্যে রোপওয়ে পরিষেবা চালু হতে চলেছে সোমবার। নদীর উপরে চলা এটিই ভারতের সবচেয়ে লম্বা রোপওয়ে। দৈর্ঘ্যে প্রায় ২ কিলোমিটার। এক বারে ৩২ জন যেতে পারবেন। কোভিডের নিয়ম মেনে আপাতত যাত্রীসংখ্যা বাঁধা হয়েছে ১৫ জনে। সকলের মুখোশ পরা বাধ্যতামূলক। কেবিনগুলি সুইৎজ়ারল্যান্ডে তৈরি। রোপওয়ে তৈরি করেছে সমীর দামোদর রোপওয়েজ সংস্থা। খরচ হয়েছে ৫৬ কোটি টাকা। সকাল ৮টা থেকে সন্ধে ৬টা পর্যন্ত পরিষেবা চালু থাকবে। এক পিঠের টিকিটের দাম ৬০ টাকা। আসা-যাওয়ার টিকিট ১০০ টাকা।

Advertisement

এত দিন ভরলুমুখ, মালিগাঁও, জালুকবাড়ি হয়ে সরাইঘাট সেতু পার করে উত্তর-গুয়াহাটি যেতে হত। সোমবার রোপওয়ের উদ্বোধন করবেন গুয়াহাটি উন্নয়ন মন্ত্রী সিদ্ধার্থ ভট্টাচার্য ও অর্থমন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা। প্রকল্পটি হাতে নেওয়া হয়েছিল ২০০৯-এ। কিন্তু কাজ শুরু হয় ২০১১ সালে। কিন্তু পরিবেশ ও আইনি জটিলতা আর প্রযুক্তিগত সমস্যায় কাজ থমকে যায়। ফের কাজ শুরু হয় ২০১৭ সালে। গত বছর ডিসেম্বরে শেষ হয় রোপওয়ে তৈরির কাজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন