Mumbai

এক কোটি টাকা চেয়ে হুমকি আরটিআই কর্মীর, ব্ল্যাকমেলের অভিযোগে গ্রেফতার

এক আবাসন নির্মাণকারী সংস্থাকে হুমকি দিয়ে ১ কোটি টাকা চাওয়ার অভিযোগে গ্রেফতার এক আরটিআই (রাইট টু ইনফরমেশন) কর্মী। বৃহস্পতিবার সন্ধেয় মুম্বইয়ের কান্দিভলি এলাকায় এই ঘটনাটি ঘটেছে।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৩ ডিসেম্বর ২০২২ ১৬:১১
Share:

বৃহস্পতিবার প্রথম দফার ৫ লক্ষ টাকা নিতে এসে পুলিশের হাতে ধরা পড়েছেন অভিযুক্ত আরটিআই কর্মী। প্রতীকী ছবি।

এক আবাসন নির্মাণকারী সংস্থাকে হুমকি দিয়ে ১ কোটি টাকা চাওয়ার অভিযোগে গ্রেফতার এক আরটিআই (রাইট টু ইনফরমেশন) কর্মী। বৃহস্পতিবার সন্ধেয় প্রথম দফার টাকা নিতে এলে গ্রেফতার করা হয় তাঁকে। পুলিশ সূত্রের খবর, অভিযুক্তের নাম ভীমসেন যাদব (৪৯)। এই ঘটনাটি ঘটেছে মুম্বইয়ের কান্দিভলি এলাকায়।

Advertisement

কান্দিভলি এলাকার সামতা নগরে একটি হাউসিং সংস্থার আধিকারিক হর্ষল মোরে পুলিশকে জানান, ২০১৮ সাল থেকে তাঁকে টাকা চাওয়ার হুমকি দিয়ে ভয় দেখাচ্ছেন ভীমসেন। টাকা না দিলে বার বার বিভিন্ন অজুহাতে সংস্থার কাছে নানা বিষয় জানতে চেয়ে নোটিস পাঠাতেন ওই আরটিআই কর্মী। এর ফলে কাজ এগিয়ে নিয়ে যেতে অসুবিধা হত বলে পুলিশকে জানান হর্ষল।

ভীমসেন হুমকি দিয়ে বলতেন, ‘‘আমি একা নই। আমার সঙ্গে বিভিন্ন রাজনৈতিক দলের নেতা এবং সরকারি আধিকারিকের যোগাযোগ রয়েছে। এই টাকা সকলের মধ্যে ভাগ হবে।’’ বার বার এই হুমকি পেয়ে শেষ পর্যন্ত পুলিশের দ্বারস্থ হন হর্ষল। পুলিশের সঙ্গে পরামর্শ করে ওই আরটিআই কর্মীকে ফোন করেন তিনি। ২ নভেম্বর ভীমসেনকে সংস্থার তরফে ফোন করে জানানো হয়, তাঁরা টাকা দিতে চান। টাকার পরিমাণ ১ কোটি থেকে কমে ৫০ লক্ষ টাকায় আসে। কিন্তু সংস্থার আধিকারিক তা দিতে রাজি না হওয়ায় টাকার পরিমাণ কমতে কমতে ২৫ লক্ষ টাকায় এসে দাঁড়ায়।

Advertisement

ফোনের বার্তালাপ পুলিশ রেকর্ড করে। ফোনে ভীমসেন আবার জানান, এই টাকা সকলের মধ্যে ভাগ করবেন তিনি। তাঁর নাকি সারা শহরে চেনাজানা রয়েছে। এমনকি করাচির অন্ধকার জগতের সঙ্গে যাঁরা যুক্ত, তাঁদের সঙ্গেও য‌োগাযোগ রয়েছে ভীমসেনের। ভীমসেন জানান, ২৫ লক্ষ টাকার মধ্যে প্রথম দফায় ৫ লক্ষ টাকা নেবেন তিনি। বৃহস্পতিবার এই টাকা নিতে এসে পুলিশের হাতে ধরা পড়েছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন