Donald Trump

Donald Trump: ট্রাম্পের ৩৬ ঘণ্টার ভারত সফরে কত খরচ হয়েছিল? দু’বছর পর আরটিআইয়ের এল জবাব

২০২০ সালে ৩৬ ঘণ্টার জন্য ভারত সফরে এসেছিলেন ডোনাল্ড ট্রাম্প। খরচ হয়েছিল ৩৮ লক্ষ টাকা। আরটিআই করে দু’বছর পর মিলল জবাব।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২২ ২০:৪৯
Share:

ট্রাম্প। ৩৬ ঘণ্টার সেই সফরে ভারত সরকারের খরচ হয়েছিল ৩৮ লক্ষ টাকা। — ফাইল ছবি।

২০২০ সালে ভারত সফরে এসেছিলেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৩৬ ঘণ্টার সেই সফরে ভারত সরকারের খরচ হয়েছিল ৩৮ লক্ষ টাকা। একটি আরটিআইয়ের জবাবে প্রায় দু’ বছর পর কেন্দ্রীয় তথ্য কমিশনকে এই পরিসংখ্যান দিয়েছেন বিদেশ মন্ত্রক।

Advertisement

২০২০ সালের ২৪ থেকে ২৫ ফেব্রুয়ারি আমদাবাদ, আগ্রা এবং দিল্লি সফরে এসেছিলেন ট্রাম্প। সঙ্গে ছিলেন স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা, জামাই জার্ড ক্রুশনার এবং শীর্ষ আধিকারিকরা। ২৪ ফেব্রুয়ারি মাত্র তিন ঘণ্টার জন্য ছিলেন আমদাবাদে। সেখানে ২২ কিলোমিটার দীর্ঘ একটি রোড শোয়ে যোগ দিয়েছিলেন। সাবরমতী আশ্রমে মহাত্মা গাঁধীকে শ্রদ্ধা জানানোর পর নতুন নির্মিত মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে ‘নমস্তে ট্রাম্প’ সমাবেশে যোগ দেন। সেখানে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

ওই দিনই আগরা উড়ে গিয়েছিলেন ট্রাম্প। সেখানে সপরিবারে তাজমহল দেখতে গিয়েছিলেন। ২৫ ফেব্রুয়ারি দিল্লি গিয়েছিলেন ট্রাম্প। সেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে বসেন।

Advertisement

ট্রাম্পের সেই সফরে কত খরচ হয়েছিল, বিদেশ মন্ত্রকের থেকে জানতে চেয়ে ২০২০ সালের ২৪ অক্টোবর আরটিআই করেছিলেন মিশাল ভাথেনা। সফরে খাওয়া, থাকা, যাতায়াত, নিরাপত্তা, বিমান বাবদ কত খরচ হয়েছিল, সবকিছুরই পরিসংখ্যান চেয়েছিলেন। কিন্তু দীর্ঘ দিন উত্তর পাননি। শেষে কেন্দ্রীয় তথ্য কমিশনের দ্বারস্থ হন মিশাল। তথ্য জানার অধিকার (আরটিআই) বিষয়ে সর্বোচ্চ কর্তৃপক্ষ এই কমিশনই।

২০২২ সালের ৪ অগস্ট কমিশনকে তথ্য দিয়েছে কেন্দ্রীয় বিদেশ মন্ত্রক। জানিয়েছে, কোভিডের কারণেই এই তথ্য দিতে এত দেরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন