Ashwini Vaishnaw

ডিপফেক রুখতে কড়া আইন: মন্ত্রী

তথ্য-সম্প্রচারমন্ত্রীর বক্তব্য, ত্রিশ বছর আগের মতো সমাজমাধ্যমের পরিসর এখন আর শর্তবিহীন ভাবে চলে না, অধিকাংশ সমাজমাধ্যমের মঞ্চ তথ্য প্রকাশে অনেক ক্ষেত্রেই মাত্রা টেনে রাখে।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৪ ০৭:১৬
Share:

অশ্বিনী বৈষ্ণব। —ফাইল চিত্র।

ভুয়ো তথ্য সম্প্রচার রুখতে যাতে সমাজমাধ্যম মঞ্চগুলি আরও দায়বদ্ধ হয়, সে জন্য আইনে সংশোধনী নিয়ে আসতে চলেছে সরকার। রাজ্যসভায় শুক্রবার এ কথা জানিয়েছেন তথ্য-সম্প্রচারমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। ডিপফেক বিষয়টি গুরুতর হয়ে উঠেছে বলে উল্লেখ করে তিনি জানান, ‘ইন্টারমিডিয়ারি রুলস’ বা মধ্যস্থতাকারী সংস্থার নিয়মাবলিতে সংশোধন আনা হচ্ছে। এর ফলে ভুয়ো তথ্য চিহ্নিত করে দ্রুত মুছে ফেলার দায় আরও বেশি করে সমাজমাধ্যম মঞ্চগুলির উপরে বর্তাবে।

Advertisement

তথ্য-সম্প্রচারমন্ত্রীর বক্তব্য, ত্রিশ বছর আগের মতো সমাজমাধ্যমের পরিসর এখন আর শর্তবিহীন ভাবে চলে না, অধিকাংশ সমাজমাধ্যমের মঞ্চ তথ্য প্রকাশে অনেক ক্ষেত্রেই মাত্রা টেনে রাখে। তিনি বলেন, “ডিজিটাল অর্থনীতির একটি প্রাতিষ্ঠানিক রূপরেখা তৈরিতে আমাদের নতুন আইনকানুন দরকার। টেলিকম বিল ও ব্যক্তিগত তথ্য সুরক্ষা বিল আগেই এখানে পাশ হয়েছে। কাজ চলছে আরও একটি বিলের।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন