Russian Monk

‘সুখা’ বিহারে ভদকা-সহ ধৃত রাশিয়ার সাধু! মুক্তির খোঁজে বুদ্ধ গয়ায় এসে দিন কাটছে জেলে

বুদ্ধ গয়ার মহাবোধি মন্দিরে ঢোকার সময় ধরা পড়ে রাশিয়ার সাধুর ব্যাগে রয়েছে মদের বোতল। বিহারে মদ নিষিদ্ধ হওয়ায় সঙ্গে সঙ্গে তাঁকে গ্রেফতার করা হয়। বর্তমানে গয়ার জেলে রয়েছেন তিনি।

Advertisement

সংবাদ সংস্থা

পটনা শেষ আপডেট: ২১ জানুয়ারি ২০২৩ ১৫:২৫
Share:

তন্ত্র চর্চা করতে এসে রুশ সাধুর রাত কাটছে জেলে। — প্রতীকী ছবি।

মদ নিষিদ্ধ বিহারে। সেই বিহারে ভদকা নিয়ে হাতেনাতে ধরা পড়ে গেলেন এক রাশিয়ার সাধু। পুলিশকে তিনি জানিয়েছেন, বুদ্ধের মূর্তির সামনে ‘তন্ত্র চর্চা’ করতেই তিনি ‘সামান্য’ মদ নিয়ে ঢোকার চেষ্টা করেছিলেন। কিন্তু জানতেন না বিহারে মদ নিষিদ্ধ। তার জেরে তন্ত্র চর্চা করতে এসে রুশ সাধুর রাত কাটছে জেলে।

Advertisement

বিহারের বুদ্ধ গয়া ইউনেসকো স্বীকৃত হেরিটেজ সাইট। গত বৃহস্পতিবার সেখানেই বুদ্ধ দর্শনে এসেছিলেন এক রাশিয়ার সাধু। পরিকল্পনা ছিল বুদ্ধের মূর্তির সামনে তন্ত্র চর্চা করবেন। সেই জন্য ১০০ এমএলের বোতলে ১০ এমএল ভদকা ভরে ব্যাগে ঢুকিয়েছিলেন। কিন্তু ধরা পড়ে যান মহাবোধি মন্দিরে ঢোকার পথে। সেখানে মালপত্র স্ক্যান হতেই ধরা পড়ে বোতলে রয়েছে সন্দেহজনক তরল। ব্যাগ খুলতেই বেরিয়ে পড়ে ছোট্ট বোতলে সামান্য মদ। কিন্তু বিহারে যে মদ নিষিদ্ধ! গ্রেফতার করা হয় রুশ সাধুকে।

বুদ্ধ গয়ার ডেপুটি পুলিশ সুপার অজয় কুমার বলেন, ‘‘মন্দির চত্বরে কড়া নজরদারি চলে। প্রত্যেক দর্শককে মন্দিরে ঢোকানোর আগে পরীক্ষা করা হয় ভাল ভাবে। সেখানেই আমরা বোতলে মদ পাই। রাশিয়ার সাধু জানিয়েছেন, তিনি তন্ত্র চর্চা করবেন বলে মদ নিয়ে মন্দিরে ঢোকার চেষ্টা করছিলেন।’’

Advertisement

২০১৬-থেকেই বিহারে মদ নিষিদ্ধ। এই আইন যেমন বিহারবাসীর জন্য প্রযোজ্য তেমনই এই আইনের আওতায় পড়বেন বিহারে আসা বিদেশীরাও। ধৃত রাশিয়ার সাধুর বিরুদ্ধে সংশ্লিষ্ট ধারায় মামলা দায়ের করা হয়েছে। আদালত তাঁকে জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দিয়েছে। বর্তমানে গয়ার কেন্দ্রীয় সংশোধনাগারে দিন কাটছে তন্ত্র চর্চা করে মুক্তির আশায় বিহারে আসা রাশিয়ার সাধুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন