National News

দেবাস্বম বোর্ডও জানাল, আপত্তি নেই, শবরীমালায় ঢুকতে পারবেন সব বয়সের মহিলাই

গত বছরের শেষে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলারাও আয়াপ্পা মন্দিরের গর্ভ গৃহে প্রবেশ করতে পারবেন।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৬ ফেব্রুয়ারি ২০১৯ ১৮:৫৭
Share:

শবরীমালার আয়াপ্পা মন্দির। -ফাইল ছবি।

কেরলের শবরীমালায় আয়াপ্পা মন্দিরে সব বয়সী মহিলাদের প্রবেশে আর কোনও বাধা রইল না। সুপ্রিম কোর্ট তার আগের রায়ই বুধবার বহাল রাখল। এমনকি, সেই রায় কার্যকর হওয়ার পথে যারা প্রতিরোধের প্রাচীর তুলে দাঁড়িয়েছিল, মন্দিরের সেই নিয়ন্ত্রক ত্রিবাঙ্কুরের দেবাস্বম বোর্ডও শীর্ষ আদালতে জানিয়ে দিল, তারা কোনও ভেদাভেদ চায় না। তারাও চায়, সব বয়সের মহিলারাই আয়াপ্পা মন্দিরে ঢোকার অধিকার পান।

Advertisement

গত বছরের শেষের দিকে সুপ্রিম কোর্ট রায় দিয়েছিল, ১০ থেকে ৫০ বছর বয়সী মহিলারাও আয়াপ্পা মন্দিরের গর্ভ গৃহে প্রবেশ করতে পারবেন। কিন্তু তার পর কেরলের বামপন্থী সরকার সেই রায় কার্যকর করতে পারেনি, প্রবেশাধিকারের বিরুদ্ধে জোরদার আন্দোলন, প্রতিবাদ, বিক্ষোভ ও প্রতিরোধের মুখে। তার পর সেই রায় পুনর্বিবেচনার জন্য ৬০টি পিটিশনও দায়ের হয় সুপ্রিম কোর্টে।

কিন্তু যাঁরা এ দিন সবচেয়ে জোরালো ভাবে রায় পুনর্বিবেচেনার আর্জি জানাবেন বলে ভাবা হয়েছিল, সেই দেবাস্বম বোর্ডের তরফে এ দিন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন ৫ সদস্যের বেঞ্চে বলা হয়, তারাও চায় সব বয়সের মহিলারাই প্রবেশাধিকার পান শবরীমালা মন্দিরে। তাই রায় খতিয়ে দেখার প্রয়োজন রয়েছে বলে তারা মনে করছে না।

Advertisement

আরও পড়ুন- শবরীমালায় ঢোকা সেই কনকদুর্গাকে বাড়িতেই ঢুকতে দিল না স্বামী-শ্বশুরবাড়ির লোকেরা​

আরও পড়ুন- শবরী-দর্শন ৫১ মহিলার​

কেরলে সিপিএমের নেতৃত্বাধীন বামপন্থী সরকারের পরিচালনাধীন দেবাস্বম বোর্ডের তরফে এও বলা হয়, ‘‘ধর্মীয় প্রথাও মৌলিক অধিকারের মধ্যেই পড়ে। তবে কোনও ধর্মীয় আচারের সঙ্গে যদি সংবিধানের বিরোধ দেখা দেয়, তা হলে তার অবসান ঘটানোই ভাল। তাই আমরা আদালতের রায় মেনে নেওয়ারই সিদ্ধান্ত নিয়েছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন