মেয়েরা কি শবরীমালায় ঢুকতে পারবেন? বিক্ষোভে উত্তাল কেরল

রীতি অনুযায়ী, মকর সংক্রান্তি উপলক্ষে বুধবার থেকে তিন মাসব্যাপী ‘মকরাভিলাক্কু উৎসব’ শুরু হবে শবরীমালায়। শীর্ষ আদালতের রায়ে, এ দিন থেকেই শবরীমালায় ঢুকতে পারবেন সব বয়সের মহিলারা।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ১৭ অক্টোবর ২০১৮ ০২:৫৫
Share:

ঋতুমতী মহিলাদেরও শবরীমালা মন্দিরে প্রবেশে আর বাধা নেই। —ফাইল চিত্র।

সুপ্রিম কোর্টের রায়ে আগামিকাল সব বয়সের মহিলাদের জন্য খুলে যাবে কেরলের শবরীমালা মন্দিরের দরজা। তার প্রতিবাদে আজ, হাজার হাজার ভক্তের বিক্ষোভে উত্তেজনা ছড়াল রাজ্যে। মন্দিরের কাছাকাছি পথে গাড়ি থেকে নামিয়ে দেওয়া হল মহিলাদের।

Advertisement

রীতি অনুযায়ী, মকর সংক্রান্তি উপলক্ষে বুধবার থেকে তিন মাসব্যাপী ‘মকরাভিলাক্কু উৎসব’ শুরু হবে শবরীমালায়। শীর্ষ আদালতের রায়ে, এ দিন থেকেই শবরীমালায় ঢুকতে পারবেন সব বয়সের মহিলারা। অর্থাৎ ঋতুমতী মহিলাদেরও মন্দিরে প্রবেশে আর বাধা নেই। বিক্ষোভকারীদের হুঁশিয়ারি, মহিলাদের রুখতে দরকার হলে মন্দিরের গর্ভগৃহে ঢোকার রাস্তায় শুয়ে পড়বেন তাঁরা। প্রধান বিগ্রহ আয়াপ্পার ছবি দেওয়া প্ল্যাকার্ড ও বিজেপির পতাকা হাতে বিক্ষোভ দেখান ‘শবরীমালা বাঁচাও’ অভিযানে সামিল মহিলারাও। আজ এ নিয়ে দফায় দফায় আলোচনা হয় মন্দির কর্তৃপক্ষ— ত্রিভাঙ্কুর দেবস্বম বোর্ড, মন্দিরের প্রধান পুরোহিত, পন্ডালাম রাজ পরিবার এবং আয়াপ্পা সেবা সঙ্গমের মধ্যে। সমাধান মেলেনি।

শবরীমালা মন্দিরে ঢোকার ২০ কিলোমিটার আগে নীলাক্কাল অর্থাৎ বেসক্যাম্প। সেখানেই আজ বসে পড়েন বিক্ষোভকারীরা। অভিযোগ, বাস, গাড়ি, ট্যাক্সি থামিয়ে তাঁরা দেখতে থাকেন, মেয়েরা রয়েছেন কি না। মেয়েদের দেখলেই নামিয়ে দেওয়া হয় গাড়ি থেকে। স্থানীয় টেলিভিশন চ্যানেল জানিয়েছে, কয়েক জন কলেজ পড়ুয়া এমনকি, মহিলা সাংবাদিককেও বেসক্যাম্পে ঢুকতে দেওয়া হয়নি।

Advertisement

কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন যদিও আজ জানিয়েছেন, শবরীমালায় ঢোকার পথে মহিলা ভক্তদের কেউ বাধা দিতে পারবেন না। তাঁর আশ্বাস, ভক্তদের নিরাপত্তার দায়িত্ব সরকারের। গোটা মন্দির চত্বর ও মন্দিরে ওঠার রাস্তায় পুলিশি প্রহরা থাকবে। যদিও মন্দির চত্বর ও মন্দিরে ওঠার ১৮টি সিঁড়িতে মহিলা নিরাপত্তারক্ষী মোতায়েন করার সিদ্ধান্ত হলেও তা কার্যকর করা হয়নি।

সরকার শীর্ষ আদালতের রায় মেনে চলার সিদ্ধান্ত নেওয়ায় গত কয়েক দিন ধরেই বিক্ষোভ চলছে কেরলে। ২৪ ঘণ্টার মধ্যে সমস্যার রফা করতে না পারলে আরও বড় বিক্ষোভের হুমকি দিয়েছেন বিজেপির রাজ্য সভাপতি পি এস শ্রীধরন পিল্লাই। শিবসেনাও হুমকি দিয়েছে, শবরীমালায় মেয়েদের পা পড়লে ‘গণ আত্মহত্যা’ হবে রাজ্যে। এরই মধ্যে বিজেপি সমর্থক তথা মালয়ালম ছবির অভিনেতা কোল্লাম থুলাসি বলেছেন, ‘‘শবরীমালায় মহিলারা ঢুকলে তাঁদের চিরে ফেলা হবে।’’ তাঁর সেই মন্তব্যের কড়া সমালোচনা করেছেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন