Mayawati

মায়াবতীকে নিতে নারাজ, কংগ্রেসকে জানাল এসপি

উত্তরপ্রদেশে ইন্ডিয়া-র শরিক দলগুলির আসন সমঝোতা নিয়ে আজ দিল্লিতে কংগ্রেসের জাতীয় জোট কমিটির সঙ্গে সমাজবাদী পার্টির নেতাদের বৈঠক হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২৪ ০৬:৪২
Share:

মায়াবতী। —ফাইল চিত্র।

উত্তরপ্রদেশে বিজেপি-বিরোধী জোটে কংগ্রেস মায়াবতীকে পাশে রাখতে চাইলেও আপত্তি তুলল অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি। মায়াবতীর সঙ্গে আসন সমঝোতার প্রস্তাব নাকচ করে দিয়ে আজ সমাজবাদী নেতারা কংগ্রেস নেতৃত্বকে জানিয়ে দিয়েছেন, বহেনজির সঙ্গে জোটে তাঁদের পূর্ব অভিজ্ঞতা ভাল নয়। এখন মায়াবতী পুরোপুরি বিজেপির দিকে ঝুঁকে রয়েছেন। তাঁকে ভোট দিতে বলা আর বিজেপিকে ভোট দিতে বলা
একই কথা।

Advertisement

উত্তরপ্রদেশে ইন্ডিয়া-র শরিক দলগুলির আসন সমঝোতা নিয়ে আজ দিল্লিতে কংগ্রেসের জাতীয় জোট কমিটির সঙ্গে সমাজবাদী পার্টির নেতাদের বৈঠক হয়েছে। বিএসপি-কে জোটে নেওয়া নিয়ে বৈঠকের আগে উত্তরপ্রদেশের কংগ্রেসের ভারপ্রাপ্ত নেতা অবিনাশ পাণ্ডে ইতিবাচক সুরে বলেছিলেন, ‘‘এক আর এক যোগ হলেই দুই হয়। সবাই এককাট্টা হলেই বিজেপির মতো দলের মোকাবিলা করা যাবে।’’

কিন্তু আজ বৈঠকে এসপি-র তরফে রামগোপাল যাদবরা জানিয়ে দেন, বিএসপি-কে ইন্ডিয়ায় নেওয়ার প্রয়োজন নেই। কংগ্রেস, এসপি, রাষ্ট্রীয় লোক দলের মধ্যেই মূলত আসন সমঝোতা হোক। এই বৈঠকের আগেই অবশ্য মায়াবতী অখিলেশ যাদবের দলকে ‘দলিত-বিরোধী’ হিসেবে নিশানা করেছিলেন। কারণ অখিলেশ বলেছিলেন, এখন ইন্ডিয়ায় যোগ দিলেও মায়াবতী ভোটের পরে জোট ছেড়ে চলে যাবেন না, তার কোনও নিশ্চয়তা নেই।

Advertisement

সব থেকে বেশি সংখ্যক লোকসভা কেন্দ্র থাকা রাজ্য উত্তরপ্রদেশের আসন ভাগাভাগি নিয়ে ফের ১২ জানুয়ারি বৈঠক হবে বলে ঠিক হয়েছে। এসপি এদিন জানিয়েছে, অন্যান্য বারের মতোই তারা রায়বরেলী ও অমেঠী কংগ্রেসের জন্য ছেড়ে দেবে। ৮০টির মধ্যে এসপি নিজে ৬৫টি আসনে লড়তে চায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন