CBSE

সিবিএসই, আইসিএসই-র দ্বাদশের পরীক্ষা বাতিল নিয়ে শুনানি মঙ্গলবার, জানাল সুপ্রিম কোর্ট

দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের দাবিতে শীর্ষ আদালতে মামলা করেছেন ১ হাজার ১৫২ জন পড়ুয়া। তাঁদের মধ্যে বেসরকারি সংস্থা থেকে পরীক্ষা দিচ্ছেন বা বিফলরা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ২১ জুন ২০২১ ১৬:৪৫
Share:

সুপ্রিম কোর্ট। — ফাইল চিত্র

সিবিএসই এবং আইসিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিল নিয়ে মামলার শুনানি মঙ্গলবার পর্যন্ত স্থগিত করল সুপ্রিম কোর্ট। সোমবার বিচারপতি এএম খানউইলকর এবং দীনেশ মাহেশ্বরীর অবসরকালীন বেঞ্চে ওই মামলার শুনানি হয়। ওই দুই বোর্ডের শারীরিক ভাবে উপস্থিত থেকে পরীক্ষা দেওয়া বাতিল করার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে লিখিত হলফনামা দায়ের করা হয়েছিল। তার ভিত্তিতেই শুনানি।

Advertisement

আদালতে পরীক্ষা নেওয়ার দাবিতে আবেদনকারীদের পক্ষে আইনজীবী বিকাশ সিংহ কয়েকটি প্রস্তাব দেন। তিনি জানান, সিবিএসই এবং আইসিএসই-র মূল্যায়ন পদ্ধতি একই রকম হওয়া উচিত। যা বর্তমানে আলাদা। এ ছাড়াও ফলাফল নির্ধারণের ক্ষেত্রে সাম্প্রতিক কালে পড়ুয়াদের পারফরম্যান্সের উপর নির্ভর করার প্রস্তাব দিয়েছেন। বিকাশের যুক্তি, দেশে করোনা আক্রান্তের সংখ্যা কমছে। বিকল্প মূল্যায়নের পদ্ধতি জটিল বলেও মত তাঁর। বিচারপতিরা বিকাশকে পাল্টা বলেন, ‘‘সিবিএসই এবং আইসিএসই এক নয়। আপেল আর কমলালেবু এক নয়।’’ বিচারপতিরা এও বলেন, ‘‘পড়ুয়াদের আশার আলো চাই, অনিশ্চয়তা নয়।’’

দ্বাদশ শ্রেণির পরীক্ষা বাতিলের দাবিতে শীর্ষ আদালতে মামলা করেছেন ১ হাজার ১৫২ জন পড়ুয়া। তাঁদের মধ্যে রয়েছেন বেসরকারি সংস্থা থেকে সিবিএসই পরীক্ষা দিচ্ছেন বা এর আগে বিফল হওয়া পরীক্ষার্থীরা। সেই মামলাটি গ্রহণ করেছে আদালত। বেঞ্চ জানিয়েছে, ওই আবেদনে যে যে বিষয় তোলা হয়েছে তা নিয়ে মঙ্গলবার ফের শুনানি চলবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন