Netaji

Adwaita Gadanayak: ওড়িশার ঢেঙ্কানলের এই শিল্পীই গড়বেন ইন্ডিয়া গেটের নেতাজি মূর্তি, চেনেন অদ্বৈত গদানায়ককে

অদ্বৈতের বেশ কিছু কাজ রয়েছে দেশের গুরুত্বপূর্ণ স্থানে। তার মধ্যে অন্যতম দিল্লির রাজঘাটে মহাত্মা গাঁধীর ডান্ডি অভিযানের মূর্তিটি।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২২ ২১:৩২
Share:

ন্যাশনাল গ্য়ালারি অব মর্ডান আর্ট-এর মহানির্দেশক ভাস্কর অদ্বৈত গদানায়ক তৈরি করবেন নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি। ছবি: সংগৃহীত।

ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষচন্দ্র বসুর পূর্ণাবয়ব মূর্তি বসবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী রবিবার সন্ধ্যায় সেখানে একটি হলোগ্রাম মূর্তির উদ্বোধন করেছেন। সেখানেই বসবে গ্রানাইটের নেতাজি মূর্তি। সম্পূর্ণ হয়ে গেলে তা দেখা যাবে রাইসিনা হিলস থেকে। ন্যাশনাল গ্য়ালারি অব মর্ডান আর্ট-এর মহানির্দেশক ভাস্কর অদ্বৈত গদানায়ক তৈরি করবেন সেই মূর্তি। ১৯৬৮ সাল পর্যন্ত ইন্ডিয়া গেটের ওই জায়গায় পঞ্চম জর্জের একটি মূর্তি ছিল। এই ভাস্করের সম্পর্কে অবশ্য অনেকেই তেমন ভাবে অবহিত নন।

Advertisement

অদ্বৈতর জন্ম ওড়িশার ঢেঙ্কানলের কাছে নেউলাপোই গ্রামে। দিল্লির বিকে কলেজ অভ আর্ট অ্য়ান্ড ক্রাফ্ট থেকে তিনি স্নাতক এবং দিল্লি আর্ট কলেজ থেকে স্নাতকোত্তর পাশ করেন।

শিল্পকলায় উচ্চতর শিক্ষার জন্য তিনি লন্ডনের স্লেড স্কুল অব আর্টস পড়াশোনা করেন। বেশ কিছু পুরস্কার ও পেয়েছেন এই শিল্পী। তার মধ্য়ে ১৯৯৩ সালে ললিতকলা অ্যাকাডেমির সম্মান এবং ’৯৯ সালে পান ওড়িশা ললিতকলা অ্যাকাডেমি পুরস্কার।

Advertisement

অদ্বৈতের বেশ কিছু কাজ রয়েছে দেশের গুরুত্বপূর্ণ স্থানে। তার মধ্যে অন্যতম দিল্লির রাজঘাটে মহাত্মা গাঁধীর ডান্ডি অভিযানের মূর্তিটি। লন্ডনেও রয়েছে তাঁর তৈরি ভাস্কর্য। ২০১৬ সালে তিনি ন্যাশনাল গ্যালারি অব মর্ডান আর্টের মহানির্দেশক পদে বৃত হন। তার আগে ভূবনেশ্বরের কেআইআইটি বিশ্ববিদ্যালয়ের ভাস্কর্য বিভাগের প্রধান ছিলেন। সেখানে বিশ্ববিদ্যালয় চত্বরেই তাঁর তত্ত্বাবধানে তৈরি হয়েছিল ভাস্কর্য পার্ক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন