Delhi Airport

প্রজাতন্ত্র দিবসের পরদিন গলদ দিল্লি বিমানবন্দরের নিরাপত্তায়, রানওয়ে ধরে দৌড় মত্ত যুবকের

শনিবার এয়ার ইন্ডিয়ার একটি বিমানের চালক দিল্লি বিমানবন্দরের রানওয়ে ধরে এক যুবককে দৌড়তে দেখেন। তড়িঘড়ি তিনি বিষয়টি জানান এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-কে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৪ ১৩:৩৩
Share:

—প্রতিনিধিত্বমূলক ছবি।

আঁটসাট নিরাপত্তার ফাঁক গলে দিল্লি বিমানবন্দরের ভিতরে ঢুকে পড়লেন এক যুবক। শুধু তা-ই নয়, রানওয়ে ধরে দৌড়তে দেখা যায় তাঁকে। ঘটনাটি অবশ্য শনিবারের। আগের দিন প্রজাতন্ত্র দিবস থাকায় এমনিতেই দিল্লির ইন্দিরা গান্ধী আন্তর্জাতিক বিমানবন্দরে ‘উচ্চ সতর্কতা’ জারি করা হয়েছিল। তার মধ্যেই ঘটে যায় নিরাপত্তাভঙ্গের এই ঘটনা।

Advertisement

শনিবার এয়ার ইন্ডিয়ার একটি বিমানের চালক দিল্লি বিমানবন্দরের রানওয়ে ধরে এক যুবককে দৌড়তে দেখেন। তড়িঘড়ি তিনি বিষয়টি জানান এয়ার ট্র্যাফিক কন্ট্রোল (এটিসি)-কে। এটিসি বিষয়টি খতিয়ে দেখার নির্দেশ দেয় বিমানবন্দরের নিরাপত্তার দায়িত্বে থাকা সিআইএসএফ-কে। পরে সিআইএসএফ আধিকারিকেরা ওই যুবককে আটক করেন। জানা যায়, তিনি হরিয়ানার বাসিন্দা। পরে তাঁকে দিল্লি পুলিশের হাতে তুলে দেওয়া হয়। সিআইএসএফ সূত্রে খবর, যখন ওই যুবককে আটক করা হয়, তখন ওই যুবক মত্ত অবস্থায় ছিলেন। কোনও ভাবে বিমানবন্দরের পাঁচিল টপকে তিনি রানওয়েতে ঢুকে পড়েন বলে মনে করা হচ্ছে।

তবে কী ভাবে সতর্কতা জারির পরেও এই ধরনের ঘটনা ঘটল, তা জানতে তদন্ত শুরু করে সিআইএসএফ। সংবাদ সংস্থা পিটিআই-এর প্রতিবেদন অনুযায়ী, কর্তব্যে গাফিলতির অভিযোগে সিআইএসএফ-এর এক হেড কনস্টেবলকে সাসপেন্ড করা হয়েছে। প্রতি বছরই ২৬ জানুয়ারি, প্রজাতন্ত্র দিবসের দিন দিল্লিতে কুচকাওয়াজ অনুষ্ঠানে উপস্থিত থাকেন কোনও না কোনও বিদেশি রাষ্ট্রপ্রধান। থাকেন অন্য বিশিষ্ট অতিথিরাও। তাই ওই দিনের আগে কিংবা পরে অনভিপ্রেত পরিস্থিতির মোকাবিলায় সতর্ক নজর রাখা হয় বিমানবন্দর, রেলস্টেশন এবং অন্যান্য গুরুত্বপূর্ণ জায়গায়। তার পরেও ঘটনাটি কী ভাবে ঘটল, তা নিয়ে প্রশ্ন উঠেছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন