National news

হিটলিস্টে ২১ জঙ্গি, নয়া অভিযানের প্রস্তুতি কাশ্মীরে

২১ জনের যে ‘হিটলিস্ট’ তৈরি করা হয়েছে,তাদের মধ্যে ১১ জন হিজবুল মুজাহিদিনের জঙ্গি। পাকিস্তানের লস্কর-ই-তৈবা ও জৈশ-ই-মহম্মদের মতো সংগঠনের ৯ জনের নাম রয়েছে ‘হিটলিস্ট’-এ। বাকি এক জন আনসার ঘাজওয়াত উল-হিন্দের সদস্য।

Advertisement

সংবাদ সংস্থা

শ্রীনগর শেষ আপডেট: ২৩ জুন ২০১৮ ১৫:৩৬
Share:

চলছে প্রস্তুতি। ফাইল চিত্র।

জম্মু-কাশ্মীরে সেনা অভিযানের তীব্রতা যে আরও বাড়বে, তার প্রমাণ মিলল। যাদের জন্য উপত্যকায় এত অশান্তি, এমন ২১ জন জঙ্গিকে ‘হিটলিস্ট’-এ ঠাঁই দিয়ে বডসড় অভিযানের প্রস্তুতি শুরু হয়েছে বলে খবর। এদের মধ্যে কেউ লস্কর-ই-তৈবার জঙ্গি, তো কেউ জৈশ কিংবা হিজবুলের অন্যতম শীর্ষ কম্যান্ডার।

Advertisement

রাজ্যপালের শাসন জারি হতে না হতেই জম্মু-কাশ্মীরে শুরু হয়েছে সেনা অভিযান। শুক্রবার অনন্তনাগের অভিযানেকাশ্মীরের আইএস প্রধান দাউদ আহমেদ সালাফি-সহ চার জঙ্গির মৃত্যু হয়েছে। নিরাপত্তাকর্মীদের ধারণা, এরা আসন্ন অমরনাথ যাত্রায় হামলা চালানোর ছক করেছিল। সালাফি-হত্যাকে বড়সড় সাফল্য বলে চিহ্নিত করার পরেও নিরাপত্তাকর্মীরা কিন্তু সতর্ক। তাঁদের ধারণা, রমজান মাসে সংঘর্ষ বিরতির সুযোগ নিয়ে জঙ্গিরা নিজেদের গুছিয়ে নিয়েছে। তারা এখন অনেক বেশি শক্তিশালী।

২১ জনের যে ‘হিটলিস্ট’ তৈরি করা হয়েছে,তাদের মধ্যে ১১ জন হিজবুল মুজাহিদিনের জঙ্গি। পাকিস্তানের লস্কর-ই-তৈবা ও জৈশ-ই-মহম্মদের মতো সংগঠনের ৯ জনের নাম রয়েছে ‘হিটলিস্ট’-এ। বাকি এক জন আনসার ঘাজওয়াত উল-হিন্দের সদস্য। অপরাধের মাত্রা এবং এরা কতটা এলাকা নিয়ন্ত্রণ করে, তা বিচার করে জঙ্গিদের এ++ তালিকায় স্থান দেওয়া হয়। এদের মাথার দাম ১২ কোটি টাকা। এ++ তালিকায় থাকা ৬ জঙ্গির নাম ‘হিটলিস্ট’-এ রয়েছে বলে খবর।

Advertisement

আরও খবর: শরীর দিলে লোন পাইয়ে দেবেন, অভিযুক্ত ব্যাঙ্ক ম্যানেজার

আরও খবর: ললিপপ ছেড়ে হাতে বন্দুক! নিহত কিশোর

সেনাবাহিনীর ধারণা, ‘হিটলিস্ট’-এ থাকা ২১ জনকে মারা সম্ভব হলে জঙ্গি সংগঠনগুলো বড়সড় ধাক্কা খেয়ে যাবে। ফলে ভূস্বর্গে শান্তির পথ প্রশস্ত হবে অনেকটাই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন