আইএস কমান্ডার নিহত শোপিয়ানে

ভোর জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই শুরু হয়। লড়াই থামলে আশফাকের দেহ মেলে। পুলিশ জানায়, অাশফাক ছিল সোপোরের বাসিন্দা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শ্রীনগর শেষ আপডেট: ১১ মে ২০১৯ ০৩:৫৪
Share:

আশফাক আহমেদ সোফি।

কাশ্মীরে জেহাদের প্রয়োজনীয়তা নিয়ে ক’দিন আগেই আইএস মুখপত্র আল-রিসালাহ‌-তে মুখ খুলেছিল সে। জানিয়েছিল, আইএস নেতা আবু বকর আল-বাগদাদির বিশেষ অনুগত সে। শুক্রবার ভোরে দক্ষিণ কাশ্মীরের শোপিয়ানে বাহিনীর সঙ্গে গুলির লড়াইয়ে সেই আইএস কমান্ডার আশফাক আহমেদ সোফি (৩৪) নিহত হয়েছে। গত কাল শেষ রাতে আমশিপোরা এলাকার জঙ্গলে অভিযান চালায় বাহিনী।

Advertisement

ভোর জঙ্গিদের সঙ্গে গুলির লড়াই শুরু হয়। লড়াই থামলে আশফাকের দেহ মেলে। পুলিশ জানায়, অাশফাক ছিল সোপোরের বাসিন্দা। দক্ষিণ কাশ্মীরে সক্রিয় আরও অন্তত তিন জন আইএস কমান্ডার রয়েছে।

পুলিশ সূত্রে খবর, আশফাক ১৫ বছর বয়স থেকেই কাশ্মীরের জঙ্গি কার্যকলাপের সঙ্গে জড়িত। গ্রেফতারও হয় কয়েক বার। জামিনে ছাড়া পেয়ে, ২০১৫-তে হরকত-উল-মুজাহিদিনে যোগ দেয়। আইএস-এর জম্মু-কাশ্মীর শাখায় যোগ দেয় ২০১৬-য়। রাষ্ট্রপুঞ্জকে মান্যতা দিয়ে চলার জন্য হুরিয়তের তীব্র সমালোচনা করেছিল অাশফাক। তার অভিযোগ, রাষ্ট্রপুঞ্জ ইসলামি ভাবধারার প্রতিনিধিত্ব করে না। আফগানিস্তানে ‘চাপের মুখে পড়ে’ মার্কিন সেনার সঙ্গে আলোচনায় বসার জন্য তালিবানকে কটাক্ষ করতেও ছাড়েনি সে।

Advertisement

দিল্লি দখলের লড়াই, লোকসভা নির্বাচন ২০১৯

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন