কবিতা নিয়ে সভা বরাকে

নবীন-প্রবীণ কবি, সাহিত্যিকদের নিয়ে ‘কবিতা লিখন’ বিষয়ে আলোচনাসভার আয়োজন করল বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের হাইলাকান্দি শহর আঞ্চলিক সমিতি। আজ শহরের চক্রবর্তী কমপ্লেকসে অনুষ্ঠিত কবিতা আলোচনার আসরের মূল বক্তা ছিলেন অসমের বিখ্যাত বাংলা এবং বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার কবি ব্রজেন্দ্র কুমার সিংহ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

হাইলাকান্দি শেষ আপডেট: ১৩ জুলাই ২০১৫ ০৩:১২
Share:

নবীন-প্রবীণ কবি, সাহিত্যিকদের নিয়ে ‘কবিতা লিখন’ বিষয়ে আলোচনাসভার আয়োজন করল বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলনের হাইলাকান্দি শহর আঞ্চলিক সমিতি। আজ শহরের চক্রবর্তী কমপ্লেকসে অনুষ্ঠিত কবিতা আলোচনার আসরের মূল বক্তা ছিলেন অসমের বিখ্যাত বাংলা এবং বিষ্ণুপ্রিয়া মণিপুরি ভাষার কবি ব্রজেন্দ্র কুমার সিংহ। তিনি বলেন, ‘‘এক জন কবিকে অবশ্যই সাধক হতে হবে। কবিতা প্রেমিককে প্রথমে বোঝাতে হবে কবিতা আসলে কী?’’ তাঁর মতে, উদীয়মান কবিদের আগে অনেক কবিতা পড়তে হবে। তিনি বিভিন্ন কবিতার ছন্দ, অলঙ্কার ও উপমা নিয়ে আলোচনা করেন। সাহিত্য এবং কবিতার ইতিহাস, প্রাচীন কবিতা, আধুনিক কবিতা, ছন্দ এবং গদ্য কবিতার রচনা পদ্ধতির বিভিন্ন দিকও তুলে ধরেন। ব্রজেন্দ্রবাবু বলেন, ‘‘কবিতা নিয়ে ভাবতে হবে। স্বপ্ন দেখতে হবে। রবীন্দ্রনাথ, জীবনানন্দ, বঙ্কিমচন্দ্র, ভারতচন্দ্র, সত্যেন্দ্রনাথ দত্তের মতো সাহিত্যিককে চিনতে হবে। তাঁদের লেখা পড়তে হবে।’’ বাংলা ব্যকরণ ও অভিধান নিজের আয়ত্বে রাখারও পরামর্শ দেন ব্রজেন্দ্রবাবু। তিনি বলেন, ‘‘কবিতা লেখার সময় শব্দচয়নের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’’ তিনি বিভিন্ন কবিতা আবৃত্তি করে সেই সব কবিদের রচনাশৈলী নিয়ে আলোচনা করেন। কবিদের সঙ্গে মতবিনিময় করেন ব্রজেন্দ্রবাবু। কবিতা লিখন সংক্রান্ত আলোচনার আসরে বরাক উপত্যকা বঙ্গ সাহিত্য ও সংস্কৃতি সম্মেলেনের হাইলাকান্দি শহর আঞ্চলিক সমিতির সভাপতি হীরকজ্যোতি চক্রবর্তী, জেলা কমিটির প্রাক্তন সভাপতি অমূল্যকুমার পাল, বরাক বঙ্গের সাহিত্য সম্পাদক রানা চক্রবর্তী নিজেদের মতামত তুলে ধরেন। আলোচনাসভায় নবীন কবিদের পাশাপাশি বরাকের প্রতিষ্ঠিত কবিরাও সামিল হয়েছিলেন। উপস্থিত ছিলেন ঋতা চন্দ, পূর্ণিমা দে, পাপিয়া ভট্টাচার্য, পিনাকপাণি ভট্টাচার্য, শিপ্রা শর্মা মহন্ত, তীর্থকর চক্রবর্তী, সুদর্শন ভট্টাচার্য, মাধবী শর্মা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন