Serum Institute of India

Covid: শিশুদের টিকা নোভাভ্যাক্স-এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছে সেরাম

কোভিশিল্ডের পর এই নিয়ে দ্বিতীয় টিকা তৈরি করছে সেরাম।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৭ জুন ২০২১ ১৮:৫৬
Share:

প্রতীকী ছবি।

জুলাইয়ে শিশুদের কোভিড টিকা নোভাভ্যাক্স-এর ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে চলেছে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়া(এসআইআই)। কোভিশিল্ডের পর এই নিয়ে দ্বিতীয় টিকা তৈরি করছে সেরাম। এই নিয়ে দেশে শিশুদের জন্য চতুর্থ কোভিড টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু হচ্ছে।

Advertisement

হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক ইতিমধ্যেই ১২-১৮ বছর বয়সিদের টিকার জন্য ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করে দিয়েছে। ৫২৫ জনের উপর এই পরীক্ষা চালানো হচ্ছে। পাশাপাশি, ৬-১২ এবং ২-৬ বছর বয়সিদের টিকা নিয়েও কাজ শুরু করতে চলেছে ভারত বায়োটেক। শিশুদের জন্য নেসাল টিকা তৈরিরও কাজ চালাচ্ছে তারা।

অন্য দিকে, জাইডাস ক্যাডিলাও শিশুদের টিকার জন্য ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করেছে। প্রথম পর্যায়ে তারা ১২-১৮ বছর বয়সিদের জন্য টিকা আনার কাজ শুরু করেছে। ৫-১২ বছর বয়সিদের জন্য টিকা আনারও পরিকল্পনা করছে তারা।

Advertisement

১৮ ঊর্ধ্বদের জন্য টিকা এনেছে এ দেশের সমস্ত সংস্থাগুলি। সেই টিকাকরণও চলছে। কিন্তু শিশুদের ক্ষেত্রে এখনও টিকা আনেনি কোনও সংস্থাই। এ দিকে তৃতীয় ঢেউয়ের চোখরাঙানি দেশে আতঙ্ক তৈরি করছে। বিশেষ করে শিশুদের এই ঢেউ কতটা প্রভাবিত করবে তা নিয়ে একটা আশঙ্কা তৈরি হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন