Shabana azmi

Hijab Row: হিজাব: কঙ্গনাকে জবাব শাবানার

মঙ্গলবার কর্নাটকের মাণ্ড্য প্রি ইউনিভার্সিটি কলেজে হিজাব পরায় মুসকান খান নামে এক  ছাত্রীকে গেরুয়া বাহিনীর হেনস্থার ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ১২ ফেব্রুয়ারি ২০২২ ০৮:২৫
Share:

ফাইল চিত্র।

কর্নাটকের শিক্ষা প্রতিষ্ঠানে পড়ুয়াদের হিজাব পরা নিয়ে বিতর্কের মধ্যেই এ বার এই বিষয়ে মুখ খুললেন বলিউড অভিনেত্রী সোনম কপূর।

Advertisement

ইনস্টাগ্রামে পাগড়ি পরিহিত এক ব্যক্তি এবং হিজাব পরা এক মহিলার ছবি পোস্ট করেছেন তিনি। এর পরে তিনি প্রশ্ন তুলেছেন, পাগড়ি পরার স্বাধীনতা যদি থাকে তা হলে হিজাব কেন নয়!

প্রসঙ্গত, গত মঙ্গলবার কর্নাটকের মাণ্ড্য প্রি ইউনিভার্সিটি কলেজে হিজাব পরায় মুসকান খান নামে এক ছাত্রীকে গেরুয়া বাহিনীর হেনস্থার ভিডিয়ো ছড়িয়ে পড়েছিল।

Advertisement

সেই ঘটনার নিন্দা জানিয়েছিলেন কবি ও গীতিকার জাভেদ আখতারও। তিনি টুইট করে জানান, হিজাব বা বোরখা পরাকে সমর্থন করেন না। তাঁর মতো ধর্মনিরপেক্ষ মানুষের সেই অধিকারও রয়েছে। এখনও তিনি সেই অবস্থানেই রয়েছেন। কিন্তু ঘটনার দিন যে ভাবে কিছু উন্মত্ত যুবক কয়েক জন ছাত্রীকে হেনস্থার চেষ্টা করে তা নিয়ে প্রবল আপত্তি জানান জাভেদ।

এর আগে কঙ্গনা রানাওয়ত হিজাব বিতর্কে ইনস্টাগ্রামে লিখেছিলেন, ‘‘যদি সাহস দেখাতে হয়, তা হলে আফগানিস্তানে বোরখা না পরে বেরিয়ে দেখান...’’

কঙ্গনার সেই টুইটের প্রত্যুত্তরে জাভেদের স্ত্রী তথা অভিনেত্রী শাবানা আজ়মি লিখেছেন, ‘‘ভুল হলে সংশোধন করে দেবেন কিন্তু আফগানিস্তান একটি ধর্মরাষ্ট্র এবং শেষ যখন আমি খতিয়ে দেখেছিলাম, তখন ভারত ছিল একটা ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রজাতন্ত্রের দেশ।’’

বিজেপি ঘনিষ্ঠ কঙ্গনার মন্তব্যে অনেকের প্রশ্ন, ভারতও কি আফগানিস্তানের মতো একটি ধর্মরাষ্ট্রে পরিণত হতে চলেছে?

এর আগে বিজেপি সাংসদ হেমা মালিনী জানিয়েছিলেন, বিদ্যালয় পড়াশোনার জন্য। সেখানে ধর্মীয় বিষয় নিয়ে আসা উচিত নয়। প্রতিটি স্কুলেই নির্দিষ্ট পোশাক আছে। তাকে সম্মান জানানো উচিত। স্কুলের বাইরে যে কোনও পোশাক পরা যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন