National News

সেচ দুর্নীতির ৯টি মামলা বন্ধের সিদ্ধান্তকে চ্যালেঞ্জ, সুপ্রিম কোর্টে সেনা-এনসিপি-কংগ্রেস

মহারাষ্ট্রে ৭০ হাজার কোটি টাকার সেচ দুর্নীতি কাণ্ডে সোমবারই ন’টি মামলার তদন্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের দুর্নীতি দমন শাখা।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ২৬ নভেম্বর ২০১৯ ০৯:৪৪
Share:

গ্রাফিক: শৌভিক দেবনাথ

এ বার সেচ দুর্নীতির ৯টি মামলার তদন্ত বন্ধ সংক্রান্ত ফডণবীস সরকারের সিদ্ধান্তও গড়াল আদালতে। সোমবার মহারাষ্ট্র সরকারের নেওয়া এই সিদ্ধান্তের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করল শিবসেনা, কংগ্রেস, এনসিপির জোট। এই সিদ্ধান্ত বেআইনি বলে দাবি করে আদালতে আর্জি জানিয়েছে তিন দলের মহা-জোট। একই সঙ্গে এই মামলাতেও ২৪ ঘণ্টার মধ্যে সংখ্য়াগরিষ্ঠতা প্রমাণের আর্জি জানানো হয়েছে।

Advertisement

মহারাষ্ট্রে ৭০ হাজার কোটি টাকার সেচ দুর্নীতি কাণ্ডে সোমবারই ন’টি মামলার তদন্ত বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল রাজ্যের দুর্নীতি দমন শাখা। বিরোধীদের অভিযোগ, ওই নয়টি মামলাতেই অভিযুক্ত ছিলেন এনসিপি নেতা অজিত পওয়ার। বিজেপির সঙ্গে হাত মিলিয়ে অজিত উপমুখ্যমন্ত্রী হওয়ার আড়াই দিনের মধ্যে ওই অভিযোগগুলি থেকে তাঁকে ছাড় দেওয়া হয়েছে বলে সরব হন বিরোধীরা।

যদিও দুর্নীতি দমন শাখার ডিজি ডিজি পরমবীর সিংহ দাবি করেছিলেন, ‘‘যে ৯টি ক্ষেত্রে তদন্ত বন্ধ হয়েছে, তার একটিতেও অজিত পওয়ারের নাম ছিল না। অন্য অভিযোগগুলির তদন্ত যথারীতি চলছে।’’ কিন্তু তাতেও বিতর্ক থামেনি। এ নিয়ে সরব হন বিরোধীরা। সেই জল এবার গড়াল শীর্ষ আদালতেও।

Advertisement

ফডণবীস-অজিতের শপথগ্রহণ এবং সরকার গঠনের প্রক্রিয়া অবৈধ বলে দাবি করে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছিল বিরোধী জোট। একই সঙ্গে ২৪ ঘণ্টার মধ্যে সংখ্যাগরিষ্ঠতার প্রমাণের দাবিও ছিল মামলায়। এ দিনের দুর্নীতি বন্ধের সিদ্ধান্তের বিরুদ্ধে মামলাতেও সেই একই দাবি করা হয়েছে। তাঁদের দাবি, ২৪ ঘণ্টার মধ্যে আস্থা ভোটের নির্দেশ দিয়ে মহারাষ্ট্র সরকার যাতে এই ধরনের আর কোনও নীতিগত সিদ্ধান্ত না নিতে পারে, সেই নির্দেশ দিক শীর্ষ আদালত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন