Madhya Pradesh

Madhya Pradesh: ‘বুলডোজার মামা’! যোগীর মতো মধ্যপ্রদেশে এ বার বিজেপি-র পোস্টার শিবরাজ সিংহের নামে

উত্তরপ্রদেশের ভোটে যোগী জমানায় আইনশৃঙ্খলার উন্নতি নিয়ে জোরালো প্রচার চালিয়েছিল বিজেপি। সমাজবাদী পার্টি যোগীকে ব্যঙ্গ করে ‘বুলডোজ়ার’ শব্দটি ব্যবহার করে। বিজেপি আবার সেটাই ব্যবহার করতে শুরু করে অপরাধী দমনে সাফল্যের প্রতীক হিসেবে।

Advertisement

সংবাদ সংস্থা

ভোপাল শেষ আপডেট: ২৩ মার্চ ২০২২ ০৭:২৬
Share:

ভোপালে শিবরাজ সিংহ চৌহানের সেই পোস্টার।

বুলডোজ়ার। শব্দটা যোগী আদিত্যনাথ সম্পর্কে উত্তরপ্রদেশের এক সভায় ব্যবহার করেছিলেন মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহান। এ বার শিবরাজকেই ‘বুলডোজ়ার মামা’ তকমা দিয়ে প্রচার শুরু করল মধ্যপ্রদেশ বিজেপি।

Advertisement

উত্তরপ্রদেশের ভোটে যোগী জমানায় আইনশৃঙ্খলার উন্নতি নিয়ে জোরালো প্রচার চালিয়েছিল বিজেপি। সমাজবাদী পার্টি যোগীকে ব্যঙ্গ করে ‘বুলডোজ়ার’ শব্দটি ব্যবহার করে। বিজেপি আবার সেটাই ব্যবহার করতে শুরু করে অপরাধী দমনে সাফল্যের প্রতীক হিসেবে। উত্তরপ্রদেশের সভায় শিবরাজ বলেন, ‘‘বাবা (যোগী আদিত্যনাথ) বুলডোজ়ার নিয়ে এসেছিলেন। তাতে মাফিয়াদের সমাধি হয়েছে। মুখতার আনসারির মতো মাফিয়ারা এখন বুলডোজ়ার বাবা কখন আসবেন তা ভেবে ভয় পায়।’’

এর পরে কিছুটা যোগীর কায়দাতেই মধ্যপ্রদেশে পদক্ষেপ করেছেন শিবরাজ। শেওপুরে এক নাবালিকাকে ধর্ষণে অভিযুক্ত মহসিন, রিয়াজ় ও শাহবাজ়ের বাড়ি গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। সেওনিতে গুঁড়িয়ে দেওয়া হয়েছে এক কলেজ ছাত্রীকে ধর্ষণে অভিযুক্ত হরিরাম বর্মা, রাহুল বর্মা, বিকাশ সিংহ, নিরপত বর্মা ও বীরেন্দ্র বর্মার বাড়ি। রাইসেনে গোষ্ঠী সংঘর্ষের সময়ে জনজাতি গোষ্ঠীর এক যুবককে হত্যা করার অভিযোগ উঠেছে কয়েক জনের বিরুদ্ধে। সংঘর্ষে উস্কানি দেওয়ায় অভিযুক্তদের বাড়ি গুঁড়িয়ে দেওয়ার নির্দেশ দিয়েছেন শিবরাজ। একই পদক্ষেপ করা হয়েছে শাহদোল ও জাওরা এলাকায় ধর্ষণ ও অপহরণে অভিযুক্তদের ক্ষেত্রে।

Advertisement

এর পরেই শিবরাজ সিংহকে ‘বুলডোজ়ার মামা’ তকমা দিয়ে ভোপালের বিভিন্ন এলাকায় পোস্টার টাঙানোর ব্যবস্থা করেন বিজেপি বিধায়ক রামেশ্বর শর্মা। তাতে লেখা, ‘‘বোনেদের, মেয়েদের সম্মানহানি করার সাহস যার হবে তার বাড়িতেই পৌঁছবে বুলডোজ়ার। মেয়েদের সুরক্ষার ক্ষেত্রে যে বাধা হয়ে দাঁড়াবে তাকেই হাতুড়ির মতো আঘাত করবে মামার বুলডোজ়ার।’’ উত্তরপ্রদেশে যোগী সরকারের মতোই মধ্যপ্রদেশে শিবরাজ সরকারের আমলেও অপরাধীদের মনে আতঙ্ক জাগাতেই এই উদ্যোগ বলে জানিয়েছে বিজেপি। রামেশ্বর শর্মার বক্তব্য, ‘‘শিবরাজ সিংহের উদ্দেশ্য খুব স্পষ্ট। উনি অপরাধ সহ্য করবেন না। মহিলাদের পূর্ণ সুরক্ষা দেবেন। অপরাধীদের উপরে বুলডোজ়ার চালাবেন মামা।’’

বিরোধী কংগ্রেসের মতে, বিজেপি সরকার দায় এড়াতে এখন নাটক করছে। দলীয় মুখপাত্র কে কে মিশ্রের বক্তব্য, ‘‘১৫ বছর ধরে রাজ্য শাসন করছে বিজেপি। কিন্তু এখনও বুলডোজ়ারের নামে রাজ্যবাসীকে বিভ্রান্ত করছে তারা। ভয়ঙ্কর অপরাধ যাতে না ঘটে সে জন্য পদক্ষেপ করা উচিত সরকারের।’’ জাতীয় ক্রাইম রেকর্ড বুরোর তথ্য অনুযায়ী, ধর্ষণের অভিযোগের ক্ষেত্রে দেশে মধ্যপ্রদেশের স্থান তৃতীয়। বুরোর মতে, মধ্যপ্রদেশে প্রতি দিন গড়ে ছ’টি ধর্ষণের ঘটনা ঘটে। ২০১৯ সালের জানুয়ারির পরে রাজ্য মহিলা কমিশনের যৌথ বেঞ্চের বৈঠকও হয়নি। ২০২০ সালে মহিলা কমিশনের প্রধান পদে কংগ্রেস নেত্রী শোভা ওঝার নিয়োগ বাতিল করে শিবরাজ সরকার। বিষয়টি হাই কোর্টের বিচারাধীন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন