Karnataka CM

খড়্গের কোর্টে বল! দিল্লি যেতে পারেন সিদ্দা, শিবকুমারও, সোমেই কি মুখ্যমন্ত্রীর নামে সিলমোহর?

কাকে মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হবে কর্নাটকের জন্য? সিদ্দারামাইয়া ছাড়া নতুন মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছে ডিকে শিবকুমারের নামও। দু’জনই সোমবার দিল্লির বৈঠকে হাজির থাকতে পারেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ১০:৩৯
Share:

কর্নাটকের সম্ভাব্য নতুন মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছে সিদ্দারামাইয়া এবং শিবকুমারের নাম। ছবি: পিটিআই।

সিদ্দারামাইয়াই কি আরও এক বার কর্নাটকের মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসবেন? না কি এ বার মুখ্যমন্ত্রিত্বে নতুন মুখ আনবে কংগ্রেস? কর্নাটকের বিধানসভা নির্বাচনের ফল ঘোষণার পর, এ বার এই একটিই প্রশ্ন ঘুরে বেড়াচ্ছে সকলের মুখে মুখে। কাকে নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বেছে নেওয়া হবে দক্ষিণ ভারতের এই রাজ্য পরিচালনার জন্য? সিদ্দারামাইয়া ছাড়া কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে উঠে এসেছে ডিকে শিবকুমারের নামও। এই দু’জনই সোমবার দিল্লিতে কংগ্রেসের শীর্ষ নেতৃত্বের বৈঠকে হাজির থাকতে পারেন।

Advertisement

সোমবার সকালে দিল্লিতে বৈঠকে বসছেন কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গে। বৈঠকে থাকবেন রাহুল গান্ধী, প্রিয়ঙ্কা গান্ধী, সনিয়া গান্ধীর মতো কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব। সংবাদমাধ্যম সূত্রের খবর, ওই বৈঠকে উপস্থিত থাকতে পারেন সম্ভাব্য মুখ্যমন্ত্রী দৌড়ে থাকা দু’জনই। যদিও দিল্লি যাবেন কি না, তা নিয়ে সিদ্দারামাইয়া কিংবা শিবকুমার, কেউই স্পষ্ট করে মুখ খোলেননি।

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী কে হবেন, তা নিয়ে জল্পনা, বৈঠক চললেও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন খড়্গেই। ফলে তাঁর কোর্টেই আপাতত বল রয়েছে। সোমবারের বৈঠকে যে এই বিষয়েই আলোচনা হতে চলেছে, তাতে সন্দেহ নেই। কংগ্রেস সূত্রে খবর, শিবকুমার এবং সিদ্দারামাইয়াকে দলের তরফে অপেক্ষা করতে বলা হয়েছে। যদি ডাকা হয়, তবেই তাঁরা দিল্লি যাবেন।

Advertisement

সোমবার শিবকুমারের জন্মদিন। তিনি ৬১ বছরে পা দিলেন। দিল্লি যাচ্ছেন কি না, জিজ্ঞেস করা হলে তিনি বলেন, ‘‘যাব কি না, এখনও ভেবে দেখিনি।’’

এর আগে রবিবার কর্নাটকের জয়ী বিধায়কদের নিয়ে একটি বৈঠক করেছিল কংগ্রেস। তার পরেই ঘোষণা করা হয়, নতুন মুখ্যমন্ত্রী বেছে নেবেন খড়্গেই। কর্নাটকে দায়িত্বপ্রাপ্ত দলের সাধারণ সম্পাদক রণদীপ সিংহ সুরজেওয়ালা জানান, মুখ্যমন্ত্রীর নাম ঘোষণা করতে খড়্গে খুব বেশি সময় নেবেন না। তাঁর কথায়, ‘‘খড়্গে কর্নাটকেরই মাটির ছেলে। তিনি এই সিদ্ধান্ত নিতে বেশি দেরি করবেন না।’’

কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠান হবে আগামী বৃহস্পতিবার। মন্ত্রিসভাও ওই দিন শপথ নেবে। গান্ধী পরিবারের সদস্যেরা যোগ দেবেন শপথ অনুষ্ঠানে। অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানানো হবে সমমনোভাবাপন্ন দলগুলিকেও। তার আগেই মুখ্যমন্ত্রীর নাম জানিয়ে দেবেন খড়্গে, তেমনটাই মনে করা হচ্ছে।

অতীতে মুখ্যমন্ত্রী হিসাবে কর্নাটক সামলেছেন সিদ্দারামাইয়া। আবার প্রদেশ কংগ্রেস সভাপতি হিসাবে দক্ষিণের ওই রাজ্যে দলকে নেতৃত্ব দিয়েছেন শিবকুমার। ভোটের ফল প্রকাশের পরেই দেখা গিয়েছে, কংগ্রেসের অন্দরের একাংশ সিদ্দারামাইয়াকে মুখ্যমন্ত্রী করার দাবি জানিয়েছেন। দুই নেতার সমর্থকদের মধ্যে ইতিমধ্যে পোস্টারের লড়াই শুরু হয়ে গিয়েছে। কেউ নিজের বুকের উল্কিতে লিখেছেন, ‘সিদ্দারামাইয়া সিএম’। কেউ আবার ‘কর্নাটকের নতুন মুখ্যমন্ত্রী’ লেখা পোস্টার টাঙিয়েছেন শিবকুমারের বাড়ির সামনে। দিল্লিতে সোমবারের বৈঠকে কী হয়, তার দিকে চোখ রেখেছে রাজনৈতিক দলগুলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন