Congress

এই শেষ! কর্নাটক ভোটের পরই রাজনীতিকে বিদায় প্রাক্তন মুখ্যমন্ত্রী, কংগ্রেসের সিদ্দারামাইয়ার

এ বছরই কর্নাটকে বিধানসভা ভোট। তার ঠিক আগেই সিদ্দারামাইয়া জানালেন, এই ভোটের পরই তিনি আর ভোটে দাঁড়াবেন না। যদিও রাজনীতিতে তিনি থাকবেন বলে জানান।

Advertisement

সংবাদ সংস্থা

বেঙ্গালুরু শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:১০
Share:

এ বারের বিধানসভা ভোটই শেষ, তার পর আর ভোটের লড়াইয়ে না থাকার ঘোষণা। — ফাইল ছবি।

আগামী বিধানসভা ভোটই শেষ। আর ভোটের ময়দানে দেখা যাবে না কর্নাটকের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বর্তমান বিরোধী দলনেতা সিদ্দারামাইয়াকে। যদিও সূত্রের খবর, সিদ্দারামাইয়া জানিয়েছেন, ভোটের লড়াই থেকে সরে দাঁড়ালেও রাজনীতির মূলস্রোত থেকে সরবেন না তিনি।

Advertisement

এ বছর মে মাসে কর্নাটকে হবে বিধানসভা ভোট। মোট ২২৪ আসনের কর্নাটক বিধানসভায় বিজেপিকে ক্ষমতা থেকে সরানোর চ্যালেঞ্জ নিয়েছে কংগ্রেস। যে লড়াইয়ে একেবারে সামনে দাঁড়িয়ে নেতৃত্ব দিচ্ছেন রাজ্যের বিরোধী দলনেতা সিদ্দারামাইয়া। সেই সিদ্দারামাইয়াই এ বার ভোটের লড়াই থেকে সরে দাঁড়ানোর দিনক্ষণ জানিয়ে দিলেন।

এর মধ্যে কর্নাটকের বর্তমান মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাই অভিযোগ করেছেন, কর্নাটককে ঋণের বোঝায় ডুবিয়ে দিয়ে গিয়েছেন সিদ্দারামাইয়া। তিনি বলেন, ‘‘কর্নাটকের ইতিহাসে লেখা থাকবে, বর্তমান বিরোধী দলনেতা রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে রাজ্যকে ঋণের ভারে ডুবিয়ে দিয়ে গিয়েছেন।’’

Advertisement

২০১৩ থেকে ২০১৮ পর্যন্ত কর্নাটকের মুখ্যমন্ত্রী ছিলেন ৭৬ বছরের সিদ্দারামাইয়া। ২০১৮-এর ভোটের পর জেডিএসের হাত ধরে ক্ষমতা ধরে রাখে কংগ্রেস। কিন্তু সিদ্দারামাইয়াকে আর মুখ্যমন্ত্রী করা হয়নি। তাঁর জায়গায় মুখ্যমন্ত্রী হন দেবগৌড়ার ছেলে এইচডি কুমারস্বামী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন