ডেপুটি স্পিকার পদে শিলচরের বিধায়ক দিলীপ

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শিলচর শেষ আপডেট: ০২ জুন ২০১৬ ০৩:৩৮
Share:

দিলীপকুমার পাল। —ফাইল চিত্র

বিধানসভার ডেপুটি স্পিকার হচ্ছেন শিলচরের বিধায়ক দিলীপকুমার পাল। আগামী কাল তিনি দলের পক্ষে মনোনয়নপত্র পেশ করবেন। বিজেপি সূত্রে এমনই খবর মিলেছে।

Advertisement

স্পিকার নির্বাচনের মতো ডেপুটি স্পিকার পদের জন্যও বিরোধীরা প্রার্থী দেবে না বলে অনুমান করা হচ্ছে। সে ক্ষেত্রে দিলীপবাবু বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হবেন। শেষমুহূর্তে লড়াইয়ের সিদ্ধান্ত নিলেও অবশ্য বিজেপি জোটের কোনও চিন্তা নেই। কারণ সংখ্যার দৌড়ে তাঁরা অনেক এগিয়ে। ভোটাভুটির প্রয়োজন পড়লে তা হবে আগামী শুক্রবার।

বিজেপি অবশ্য দিলীপবাবুর নাম রাত পর্যন্ত সরকারি ভাবে ঘোষণা করেনি। দলের শীর্ষস্থানীয় এক সূত্র জানিয়েছেন, সিদ্ধান্ত চূড়ান্ত হয়ে গিয়েছে। আজ বিধানসভার প্রথম দিনের অধিবেশনের পর মুখ্যমন্ত্রীর কক্ষে বৈঠকে বসেছিলেন হিমন্ত বিশ্ব শর্মা, চন্দ্রকান্ত পাটোয়ারি, অতুল বরা-সহ পরিষদীয় জোটের শীর্ষকর্তারা। সেখানেই দিলীপকুমার পালের নাম পাকা হয়। দিলীপবাবুকে ডেকে দলের সিদ্ধান্ত জানিয়ে দেন অর্থ, শিক্ষা ও স্বাস্থ্য মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। মন্ত্রিত্বের আশায় দিলীপাবু প্রথম মৃদু আপত্তি করেন। পরে অবশ্য জানিয়ে দেন, দলের যে কোনও সিদ্ধান্ত তিনি মাথা পেতে নিতে রাজি। পরে তা দলের সর্বভারতীয় সভাপতি অমিত শাহকে জানিয়ে দেন বিজেপির পরিষদীয় দলনেতা, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনোয়াল।

Advertisement

দিলীপবাবু ডেপুটি স্পিকার পদের প্রার্থিত্ব নিয়ে এখনই মুখ খুলতে রাজি না হলেও এ-কথা আনন্দবাজার পত্রিকাকেও জানিয়ে দেন, দলের যে কোনও সিদ্ধান্ত তিনি মাথা পেতে নিতে রাজি।

দিলীপবাবুর এই দায়িত্ব গ্রহণের পর বরাক উপত্যকায় তিনি হবেন দ্বিতীয় ডেপুটি স্পিকার। এর আগে করিমগঞ্জের রথীন্দ্রনাথ সেন এক বার এই দায়িত্ব পালন করেছিলেন। দল দিলীপবাবুকে ডেপুটি স্পিকার পদে মনোনীত করার খবরে বরাকে মিশ্র প্রতিক্রিয়া দেখা দেয়। কেউ বলেছেন, তাঁর মন্ত্রিত্বের সম্ভাবনায় জল ঢেলে দেওয়া হল। বরাক থেকে আরও এক জন মন্ত্রী হওয়া প্রয়োজন। ডেপুটি স্পিকারের পক্ষে মন্ত্রীর মতো এলাকার উন্নয়নে কাজ করা সম্ভব হয় না।

অন্য অংশের নেতা-কর্মী একে উপত্যকাবাসীর প্রতি সোনোয়াল সরকারের সম্মান প্রদর্শন বলে মন্তব্য করছেন। দলীয় স্তরে ঘোষণা না-হওয়ায় নাম প্রকাশে রাজি না হলেও তাঁরা বলেন, ‘‘পূর্তমন্ত্রীর মতো পদ বরাককে দেওয়া অত্যন্ত মর্যাদার ব্যাপার। এরপর ডেপুটি স্পিকার। পরিমল শুক্লবৈদ্য ও দিলীপকুমার পালের জন্য গর্বিত এই উপত্যকা।’’

প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী কবীন্দ্র পুরকায়স্থও জানিয়ে দিয়েছেন, দল তাঁকে দিলীপবাবুর মনোনয়নের ব্যাপারে অবগত করেছে। পরে তিনিও দিলীপবাবুর সঙ্গে কথা বলেছেন। দলের যে কোনও সিদ্ধান্ত মেনে নেওয়াই যে নিয়ম, তা গুরুত্বের সঙ্গে তাঁকে বলেছেন। ডেপুটি স্পিকার হয়ে গেলে যে সহসা মন্ত্রিত্বের সম্ভাবনা নেই, সে কথাও কবীন্দ্রবাবু স্বীকার করেন।

প্রসঙ্গত, গত বিধানসভায় ১৭ মাসের পরিষদীয় অভিজ্ঞতা রয়েছে বিজেপি নেতা দিলীপকুমার পালের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন