Sister Abhaya

অনৈতিক কাজ দেখে ফেলায় খুন, ২৮ বছর পর অভিযুক্ত পাদ্রী ও সিস্টারের যাবজ্জীবন

মঙ্গলবার আদালত ফাদার টমাস কোট্টুর এবং সিস্টার সেফিকে খুন এবং তথ্য লোপাটের অভিযোগে দোষী সাব্যস্ত করে।

Advertisement

সংবাদ সংস্থা

তিরুঅনন্তপুরম শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২০ ১৬:১১
Share:

সিস্টার অভয়া। ফাইল চিত্র।

দীর্ঘ ২৮ বছর মামলা চলার পর বুধবার সিস্টার অভয়াকে খুনের অভিযোগে এক পাদ্রী এবং এক সিস্টারকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দিল কেরলের তিরুঅনন্তপুরমের বিশেষ সিবিআই আদালত। সেই সঙ্গে দু’জনকে ৫ লক্ষ টাকা জরিমানা এবং তথ্য লোপাটের অভিযোগে আরও ৭ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার আদালত ফাদার টমাস কোট্টুর এবং সিস্টার সেফিকে খুন এবং তথ্য লোপাটের অভিযোগে দোষী সাব্যস্ত করে। বুধবার তাঁদের কারাদণ্ডের নির্দেশ দিয়েছে আদালত। ১৯৯২ সালে কোট্টায়ামে খুন হন সিস্টার অভয়া। একটি কুয়ো থেকে তাঁর দেহ উদ্ধার হয়। সে সময় পুলিশ এবং অপরাধদমন শাখা ঘটনাটিকে আত্মহত্যা বলে মামলা খারিজ করে দেয়। কিন্তু ১৯৯৩ সালে মামলাটি হাতে পায় সিবিআই।

১৯৯৬ সালে সিবিআই যে রিপোর্ট দিয়েছিল তাতে আত্মহত্যা বলেই উল্লেখ করা হয়। কিন্তু তার ঠিক এক বছর পর সিবিআই আরও একটি রিপোর্টে জানায়, এটা হত্যার ঘটনা। ২০০৮-এ সিবিআই তাদের চার্জশিটে অভিযুক্ত হিসেবে ফাদার কোট্টুর, ফাদার জোর পোত্রুকায়িল এবং সিস্টার সেফির নাম উল্লেখ করে। চার্জশিটে সিবিআই জানায়, ওই তিন অভিযুক্তের অনৈতিক কাজ দেখে ফেলায় সিস্টার অভয়াকে খুন করা হয়। ২০০৯-এ জামিন পেয়ে যান তিন অভিযুক্তই। ২০১৯-এ এই মামলার বিচারপ্রক্রিয়া ফের শুরু হয়।

কয়েক বছর আগে অভয়ার মা-বাব দু’জনেই মারা গিয়েছেন। তাঁর ভাই বিজু টমাস বিদেশে থাকেন। রায় শুনে তিনি বলেন, “এই রায়ে আমি খুব খুশি। দোষীরা শাস্তি পেল। ঈশ্বরের অশেষ কৃপা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন