Smriti Irani

মানবিক হোন, প্রশাসন কর্ত্রীকে স্মৃতির তিরস্কার

শুক্রবার বিকেলে অমেঠীতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের কথা শুনছিলেন মন্ত্রী। সেই সময়ে এক দল অবসরপ্রাপ্ত শিক্ষক স্মৃতিকে তাঁদের সমস্যার কথা জানান।

Advertisement

সংবাদ সংস্থা

অমেঠী শেষ আপডেট: ৩১ ডিসেম্বর ২০২৩ ০৭:৩৬
Share:

কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। —ফাইল চিত্র।

তিন দিনের সফরে নিজের লোকসভা নির্বাচনী কেন্দ্র উত্তরপ্রদেশের অমেঠীতে গিয়েছিলেন কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। তাঁর কাছে অভিযোগ ছিল, অমেঠীতে অবসরপ্রাপ্ত শিক্ষকেরা মার্চ মাস থেকে বেতন বা পেনশন পাচ্ছেন না। বকেয়া উদ্ধারে প্রশাসনের ঘরে বহু বার ঘুরেও সমস্যা মেটেনি। সেই প্রসঙ্গে শিক্ষা দফরের জেলা পরিদর্শক রীতা সিংহকে ফোন করে তিরস্কার করলেন স্মৃতি। প্রবীণদের কথা ভেবে অন্তত ‘মানবিকতার খাতিরে’ তাঁদের বকেয়া দ্রুত মেটানোর নির্দেশ দিলেন।

Advertisement

শুক্রবার বিকেলে অমেঠীতে গিয়ে স্থানীয় বাসিন্দাদের কথা শুনছিলেন মন্ত্রী। সেই সময়ে এক দল অবসরপ্রাপ্ত শিক্ষক স্মৃতিকে তাঁদের সমস্যার কথা জানান। তাঁরা বলেন, মার্চ মাস থেকে তাঁরা টাকা পাচ্ছেন না। প্রশাসনের দরজায় অভিযোগ জানাতে জানাতে তাঁরা ক্লান্ত।

এর পরেই জেলা পরিদর্শককে ফোন করেন স্মৃতি। তাঁকে তিরস্কার করে বলেন, ‘‘অন্তত মানবিকতার খাতিরে হাতের কাজ দ্রুত শেষ করুন। অমেঠীর মানুষে সরাসরি আমার সঙ্গে যোগাযোগ রাখেন। আমি নিজে সমস্ত কিছু দেখাশোনা করি। প্রয়োজনে মুখ্য সচিবের সঙ্গেও কথা বলব।’’

Advertisement

স্মৃতি আরও বলেন, ‘‘অবসরপ্রাপ্ত শিক্ষকেরা যে মার্চ থেকে টাকা পাননি, সেই সংক্রান্ত নথি আমার কাছে আছে। ওঁদের হয়ে আজ আমি কথা বলছি। আমি ভাবতে পারছি না, দিনের পর দিন এই ঠান্ডায় প্রবীণ শিক্ষকেরা আপনার দফতরে ঘুরে যাচ্ছেন। মাত্র দশ মিনিটে আপনি আমায় এত বাহানা দিচ্ছেন যে বুঝতেই পারছি ওঁদের সঙ্গে কী কী ঘটেছে। ওঁদের প্রাপ্য দ্রুত মিটিয়ে দেওয়ার ব্যবস্থা করুন। রাজ্যের যোগী আদিত্যনাথের সরকারও সেটাই চায়।’’ ২০১৯ সালের লোকসভা ভোটে কংগ্রেস নেতা রাহুল গান্ধীকে হারিয়ে কংগ্রেসের পুরনো গড় অমেঠীতে জয়ী হন স্মৃতি। সংবাদ সংস্থা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন